শ্রীমৎ রূপসনাতন শিক্ষামৃত [খণ্ড-২] | Srimat Rupsanatan Shikshamrita [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথম অধ্যায়- প্রবর্তন q হইলেও আমিত্ব জ্ঞানের বিলোপ সাধন হয় না বা দেহের কোন ইন্গিয় বা কোন অঙ্গ-প্রত্যঙ্গের BSA হইলেও মআামিত্ব-জ্ঞানের পূর্ণতার এক বিন্দও বিনষ্ট হয় না। আমার চক্ষু কর্ণ নাসিকা feel প্রভৃতি জ্ঞানেন্দ্রিয় বিনষ্ট Ste আমি থাকিব, হও পন বাগিজ্তির wel fas হইলেও আমিত্বগ্রানের cota পরিমিত অংশও বিলুপ্ত হয় না। বতরাং আমিত্ববোধ দেহেস্দ্রেয়াতিপ্লিক্ত অপৰ কিছু হইতে fers sai ইন্জ্রিয়জ্ঞানানির সংস্কাণ সেই পদার্থে fore থাকে এবং ইন্দ্রিয় দ্বাগ। আমাদের যে সকল জ্ঞান উপলব্ধ হয়, সেই সকল পদার্থ, ইন্দ্রিয়ের মাত হইলে9 আমরা তাহাণ্গিকে অন্ভুভব করিতে পারি-_-ইশ্রিয়ারি নষ্ট হইরা গেলেও তাহাদের qT আমাদের সেই কোন-কিছু পদার্থে অস্কিত থাকে-_ইহাই আত্মা । fow দার্ণনিকগণ এই awe সম্বন্ধে বহু পর্যালোচনা করিয়া স্থির কারয়াছেন, আমাদের নিখিল জ্ঞান এই আত্মাতেই প্রতিষ্ঠিত থাকে, HAI পর জন্ম হয়, দেহের পর দেহ বিন হয়, আবার আমরা নূতন দেহ প্রাপ্ত হই--ম্বত্যুতে জনসাধারণের পূর্্বজন্মের Ato বিলুপ্ত হয়। কিন্তু জাতিন্মর যোগিগণের পূর্ববজন্ম-বৃত্তান্ত-জ্রান বিলুপ্ত হয় না। উহা প্রোজ্জলরপে আত্মার বর্তমান থাকে। তাহারা স্বতির সহায়ে সেই সকল বিষয় আবার চিত্তপটে পুনরানয়ন করিতে পারেন । সময়ে সময়ে পুরাতন অন্তূত ait afer প্রভাবে AD প্রতাক্ষের ন্যায় BRET B— ইন্দ্বির গুলির সমক্ষে সেট সকল প্নার্থ উজ্জ্বলরূপে উপস্থিত হয়। Wile aia বিষয়ে ধ্যান প্রগাঢ় হইলে উহার সকল গুণই প্রত্যক্ষৰৎ THT Bq | উহার RAIA গন্ধানি খাট প্রতাক্ষের ন্যায় উপস্থাপিত হয়। ক্যাষ্টার তৈপের স্বাদ একবার অঙঈভুত হইলে কাহারও কাহারও উহার aie মনে মনে 'আসিলেই নক্কারজনক গন্ধ, সাক্ষাং সন্বন্ধে* নাসিকায় Gafss হয়, বিশ্বাদে রসন। fase হয়, বিবমিষা উপস্থিত হর। পদার্থের অভাবে কেবল স্থাতদ্বারাই এই সকল কাধ্য সাধিত হয়। এই NGS চেতনারই Sie |



Leave a Comment