ইসলাম প্রসঙ্গ [সংস্করণ-১] | Islam Prasanga [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৮ ইসলাম প্রসঙ্গ সম্বন্ধে বলিতেন, তখন এইরূপ বলিতেন। আমি তাহাকে (হয্রতকে) বলিতে গুনিয়াছি 'যুবতী অন্তঃপুরবাসিনী এবং রজস্বলা স্ত্রীলোক যেন ('ঈদের দিনে) বাহিরে বেরোয় এবং পণ্যে ও মুসলমানদের মঙ্গল প্রার্থনায় উপস্থিত থাকে 1 রজস্বলা স্ত্রীলোক নমাযের স্থান হইতে আলাহিদা থাকিবে ।' হাফসাঃ বলেন, 'আমি জিজ্ঞাসা করিলাম, কি রজস্বলা স্ত্রীলোক! তিনি (উম্ম 'আতিয়্যাঃ) বলিলেন, 'কেন রজস্বলা স্ত্রীলোকেরা কি (হজ্জের সময়) আরাফাতে এবং অমুক অমুক কার্য্যে উপস্থিত থাকে না?” অবশ্য আ BITS স্ত্রীলোকদের বেশভূষার ও গন্ধ তৈলের জাকজমক দেখাইবার জন্য নমাযের জমাতে যাওয়া পছন্দ করেন নাই । তাই তিনি বলিয়াছেন, “হে লোক সকল, তোমরা তোমাদের স্ত্রীদিগকে বেশভূষা দেখাইবার জন্য মসজিদে যাইতে নিষেধ করিও; কেন না ইহুদী জাতি, যে পর্যন্ত না তাহাদের স্ত্রীলোক লোক দেখাইবার জন্য মসজিদে যাওয়া আরম্ভ করিল, অভিশপ্ত হয় নাই ।”১৭ এরূপ বেশভূষাপ্রিয় নারীদিগকে লক্ষ্য করিয়া হয্‌রত 'আইশাঃ বলিয়াছেন ঃ “তাহার (হয্রতের) পরে নারীরা যাহা আরম্ভ করিয়াছে, তাহা যদি আল্লাহের রসূল দেখিতেন, তবে অবশ্য তাহাদিগকে মসজিদে যাইতে নিষেধ করিতেন, যেমন ইহুদী জাতির স্ত্রীলোকদিগকে নিষেধ করা হইয়াছিল ।”১৮ যাহারা বর্তমান ইউরোপ ও আমেরিকার ফ্যাসানপরায়ণা গির্জাযাত্রিণীদিগকে দেখিয়াছেন তাহারা সাবধান উক্তিয় আবশ্যকতা নিশ্চয়ই হৃদয়ঙ্গম করিবেন। কিন্তু কতকগুলি বিলাসিনীর জন্য সমস্ত নারীজাতিকে ধর্মের অধিকার হইতে বঞ্চিত করা ইস্লাম কখনই সমর্থন করিতে পারে না। হযরতের বহু পরে আবান ইব্‌ন “উসমানের এবং (খলীফাঃ) উমর ইব্‌ন 'আবদিল 'আধযীযের সময়েও নারীরা 'ঈদের পরের দুই রাত্রি মসজিদে পুরুষদের সহিত আল্লাহু আকবর ধ্বনি করিতেন >> বর্তমান যুগের 'উলেমা যাহাই বলুন না কেন, এখনও মুসলিম রাজ্যসমূহে নারীরা পুরুষদের সহিত ইস্লামের বিধান অনুযায়ী 'ঈদের ময়দানে ও মসিজদে নমাযে যোগদান করিয়া থাকেন | বাঙ্গালার প্রাচীন রাজধানী গৌড় ও Nea মসজিদে এখনও নারীদের জন্য পৃথক্‌ গ্যালারী দৃষ্ট হয়। আজ ইসলামের নব জাগরণের দিনে হয্রতের এই লুপ্ত সুন্নত পুনরায় প্রচলিত করার প্রয়োজন আছে । AAAS বলিয়াছেন “যে আমার সুন্নতের কোন এক সুনতকে, যাহা আমার পরে য়, পুনজীবিত করিবে, সেও সেই সুনুতের অভ্যাসকারীদের সমান পুণ্য লাভ করিবে, তাহাদের পুণ্য হইতে কিছুই কম করা হইবে না ।”২০ তিনি আরও বলিয়াছেন-_ “যে সময় আমার উম্মত আমার সুননতকে নষ্ট করিয়া দিবে, সেই সময়ে যে কেহ আমার সুননতকে দৃঢ়রূপে ধরিবে, তাহার শত শহীদের পুণ্য লাভ হইবে ।”২১ ১৭:ইবন আবাঁদল বর SVN পুস্তকে -আইশাঃ হইতে ATS । ১৮. বুখারী | ১৯: Fal কিতাবুল 'ঈদায়ন | ২০. মিশ্কাতে উদ্ধৃত তিরমিযীতে বিলাল ইবনে হারিস মুযনী হইতে বর্ণিত, নিসাঈতে 'উমর ইব্নে 'আউফ হইতে বর্ণিত । ২১. বায়হকী হইতে মিশ্কাতে উদ্ধৃত আবু gays হইতে বর্ণিত | ee এই প্রবন্ধ ঢাকায় যখন নারীদের 'ঈদেব নমাযের জমাত নিয়ে মত বিরোধ হচ্ছে, তখন লিখিত | সর্ব প্রথম এই জমাতে ডক্টর সাহেব ইমামতি করেন । প্রবন্ধটির প্রথম প্রকাশ su সলিমুল্লাহ্‌ মুসলিম হল বার্ষিকী, ১২শ বর্ষ, ১৩৪৬ 1 — প্রকাশক |



Leave a Comment