তত্ত্ব-কুসুমাঞ্জলি [ভাগ-১] | Hastamalak [Pt. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সদাচারঃ | ৭ নত্বংদেছোনেম্দিয়াণি ন প্রাণো ন মনো a Ms | বিকারিত্বাদ্বিনাশিত্বাদ্দ শ্যত্বাচ্চ ঘটো যথা ॥ ২১ | বিশুদ্ধং কেবলং wine নির্বিবিশেষং মিরঞ্জনং | যদেকং কেবল'ং জ্ঞানং তত্বমস্যদ্বয়ং পরং ॥ ২২ ॥ শব্দস্যসংজ্ঞয়াইসিদ্ধং মনসোইপি তঁথৈব চ। মধ্যে সাক্ষিতয়] নিত্যং তদেব ge ভ্রমঞ্জহি | ২৩ ॥ বুদ্ধি নিশ্চল হয়, saa শিষা একবোধিত “ean (ক) অতিক্রম করেন (A) ॥ ২০ ॥ যে বাকি কোন একট ab দর্শন করে, সে যেমন সেই দৃশ্য ঘট হইছে সম্পূর্ণ ভিন্ন, কখনই মেই ABI হইতে পারে না, সেইরূপ তুমি ( আত্মা ) তোমার ye অর্থাৎ ভ্ঞেয়--দে5, Shar, প্রাণ, মন ও বৃদ্ধি--এই সমস্ত হইতে সম্পূর্ণ ভিন্ন, কখনই তুমি দেহাদিস্বরূপ হইতে পার না; বিশেষত: দেহাদি বিকারী অর্থাৎ বিকৃত হইয়া অবস্থান্তর প্রাপ্ত হয় এবং বিনাশী অর্থাৎ মরণের পর মৃতণ্যক্তির apy wal যায়, AM কখনই সেরূপ হতে পারেন না (st) ॥ ২১ 4 জম্ম মরণ প্রভৃতি বিশেষবহিত স্বপ্রকাশ একমাত্র জ্ঞানই বিশুদ্ধ adic অবিকারী পদার্থ, তুমি সেই অদ্বিতীয় পরম বস্তু॥ ২২ ॥ সে পদার্থের নাম নাই, Boats তাহা! শব্দের অগোচর; সেইরূপ অচিস্তনীয় বলিয়৷ তাহা মনেরও অগোচর; কিন্তু তাহা সকলেরই মধ্যে সাক্ষিম্বরূপে সর্বদা বর্তমান x Bee) Sha সেই সপ্্নসাঙ্গী পদার্থ, অতএব ভ্রম ত্যাগ কর | ২৩ | (ক) কর্মকাও afer বেদবিধান। (খ) অর্থাৎ Sry ass ADS কর্মধর্মতাগ করিয়া জ্ঞান ধর্দোর অধিকারী হন। গে) জ্ঞানরূপী অ'ম্লার বিকার নাই, তিনি সর্বদাই নিজ বিশুদ্ধ স'চ্চদাননাময়দ্বরূপে বর্তমান; আত্মজ্ঞানোপদেশবিধি নামক গ্রন্থে ইছা বিশেষরূগে বিব্ত হইয়াছে |



Leave a Comment