চরিত-কথা | Charit-katha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সহুরেন্দ্রনাথ ১১ রজঃ-প্রধান | ভারতের সভ্যতা ও সাধন! সত্ব-প্রধান। যুরোপের সাধনাতেও AG রজঃ তমঃ এই তিন গুণের প্রকাশ ও প্রতিষ্ঠা আছে। রজঃ-প্রধান বলিয়া yar সাধনায় তামসিকতা নাই, বা সাত্বিকতা ফুটে নাই, এমন নহে। জীব সাধন-বলে কখনও কখনও এই গুণত্রয়কে অতিক্রম করিয়া যাইতে পারে বটে, কিন্তু এরূপ মুক্তলোক সর্বত্রই অতি বিরল। সাধারণ মানুষের ভিতরে ভিন্ন ভিন্ন মাত্রায় সত্ত্ব, রজঃ, was সর্বদাই এই গুণত্রয় বিদ্যমান থাকে । ভিন্ন ভিন্ন জাতির সাধনার এবং সভ্যতায়ও সর্বদাই এই তিন গুণ বিদ্যমান আছে। ভারতবর্ষেও অনেক তামসিক এবং রাজসিক লোক আছেন। ভারতের বহুমুখী সাধনায় রাজসিক এবং তামসিক উভয় প্রক্কতিরই যথাযোগ্য অঙ্গলীলনেরও ব্যবস্থা আছে। কিন্তু এ সকল সত্বেও ভারতের সভ্যতার ও সাধনার ঝোঁক সাত্বিকতারই দিকে 1 শুদ্ধ সান্তিক চরিত্রই আমাদের দেশের আদশ চরিত্র । যুরোগীয় সাধনার GS রাজসিকতারই দিকে । এই wy রাজসিক চরিত্রই দে দেশের আদশ চরিত্র। স্ম্রেক্ত্নাথ বাল্যাবধি যুরোপীয় সভ্যতা ও Ate নার ও্রকান্তিক প্রভাবের ভিতরে বাড়িয়া উঠিয়াছেন বলিয়া, এই যুরোপীয় আদর্শের রাজসিক চরিত্রই লাভ করিয়াছেন। আর স্বরেন্্নাথের প্রকৃতি ও চরিত্র wa সাত্বিক নয়, কিন্তু একান্তই রাজসিক, ইহা কোনোই নিন্দার কথাও নহে। PAS প্রকৃত সাত্বিক প্রকৃতির লোক এ সংসারে Bere বিরল । অন্ত দেশের তো কথাই নাই, আমাদিগের এই সত্ব-প্রধান সত্যতা এবং সাধনাতেও বিশ্তদ্ধ nies চরিত্র যেখানে সেখানে পাওয়া যায় All সচরাচর লোকে যাহাকে সাত্তিকতা বলিয়া মনে করে, অনেক সময় তাঁহা কেবল ঘোরতর তামসিকতারই রূপান্তর মাত্র। সত্ব এবং তমঃ উভয়েরই কতকগুলি বাহিরের লক্ষণ এক প্রকারের বলিয়া অতি সহজেই এইরূপ ভ্রম হইয়া



Leave a Comment