ন্যায়দর্শন ও বাৎস্যায়ন ভাষ্য [খণ্ড-৩] | Nayaya Darshan O Batsyayan Bhashay [Vol. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বাঙংস্যায়ন ভাষ্য ৫ সম্প্রদায়ের মতে আত্মার উৎপত্তি নাই। শখশৃঙ্গেরও উৎপত্তি নাই, উহা অলীক বলিয়াই ae Pre) Wats wel জন্মে নাই, যাহার উৎপত্তি নাই, তাহা একেবারেই নাই; তাহা অলীক -- ইহা gy yates দ্বারা বুঝইয়া শূন্তবাদী বলিয়াছেন যে, আত্মা যখন জন্মে নাই, তখন আত্ম ate! অজাত্তত্ব বা জন্মরাহিত্য পূর্বোক্ত agar হেতু । আত্মার নাস্তিত্ব ৰা অলীকত্ব AG! শশশৃঙ্গ gets! Toners পূর্বোক্ত অনুমানের খণ্ডন করিতে বলিয়াছেন যে, “আত্মা নাই”--ইহা এই অঙুমানের প্রতিজ্ঞাবাক্য। কিন্তু আত্ম একেবারে অলীক হইলে পূর্বোক্ত Q প্রতিজ্ঞাই হইতে পারে না। কারণ, যে পদার্থ কোন কালে কোন দেশে জ্ঞাত নহে, যাহার wee নাই, তাহার অভাৰ বোধ হইতেই পারে al) অভাবের জ্ঞানে যে বস্তুর অভাব, সেই বস্তুর জ্ঞান aise: কিন্তু আত্ম৷ এক্কেবারে অলীক হইলে কুত্রাপি তাঁহার কোনরূপ জ্ঞান সম্ভব না হওয়ায়, তাহার অভাৰ জ্ঞান কিরূপে হইবে ? আত্মার অভাব বলিতে হইলে দেশবিশেষে বা কালবিশেষে তাহার সভা Bay স্বাকার্্য। শূন্তবাদীর কথা এই a, যেমন শশ্শৃঙ্গ অলীক হইলে 9 “শশশৃঙ্গ নাই” এইরূপ বাক্যের দ্বারা তাহার অভাব প্রকাশ করা হয়, দেশবিশেষে বা কালবিশেষে শশশৃঙ্গের Hal স্বীকার করিয়া দেশাস্তর বা কালান্তরেই তাহার অভাব বলা হয় না, তদ্রপ “আত্ম! নাই” এইরূপ বাক্যের দ্বারাও অলীক আত্মার অভাব বলা যাইতে পারে। উহা বলিতে দেশবিশেষে বা কালবিশেষে আত্মার অস্তিত্ব ও তাহার জ্ঞান RIF হয় না। এতদুভরে উদ্দ্যোতকর বলিয়াছেন যে, শশশৃঙ্গ সর্বাদেশে ও সর্ববকালেই অত্যস্ত অসৎ বা অলীক বলিয়াই সর্বসম্মত 1 Boas “শশশৃঙ্গ নাই?” এই বাক্যের দ্বার শশ- শৃঙ্গেরই অভাব বুঝা যায় না, এঁ বাক্যের দ্বারা শণের শৃঙ্গ নাই, ইহাই বুঝা যায়--ইহা Dats অর্থাৎ এ বাক্যের দ্বারা শশশৃঙ্গরপ অলীক দ্রব্যের নিষেধ হয় না। scr শশের সম্বন্ধেরই নিষেধ হয়। শশ এবং শৃঙ্গ, পৃথকৃভাবে গ্রনিদ্ধ অছে। গবাদি প্রাণীতে শৃঙ্গের সম্বন্ধ জ্ঞান এবং শশের ল'ঙ্গুলাদি প্রদেশে শশের সম্বন্ধ জ্ঞান আছে। oat এ বাক্যের দ্বারা শশে শৃঙ্গের সম্বন্ধের অভাব জ্ঞান হইতে পারে এবং তাহাই হইয়া থাকে। কিন্তু aryl অত্যন্ত age বা অলীক হইলে কোনরূপেই তাহার অভাব বোধ হইতে পারে না। “আত্মা নাই” এই বাক্যের দ্বারা স্বদেশে AAA AKA আত্মার অভাব বোধ হইতে না পারিলে wattle অভিমতার্থ- cates প্রতিজ্ঞাই অসম্ভব। এবং পূর্বোক্ত BRIA শশশৃঙ্গ দৃষ্টাম্তও অসম্ভব ' কারণ, শশশৃঙ্গের নাস্তিত্ব বা অভাব সিদ্ধ নহে। “শশশৃঙ্গ নাই” এই বাকোর tal তাহা বুঝা যায় না। এবং পূর্বোক্ত অনুমানে যে, “অঙগাতত্ব” অর্থাৎ জন্মরাহিত্যকে হেতু বলা হইয়াছে, তাহাও Baty হয় না। কারণ, উহা aKa জন্মরাহিত্য ara স্বরূপতঃ জন্মরাহিত্য, ইহ! বলিতে হইবে ঘটপটাদি was স্তায় আত্মার wats: জন্ম al থাকিলেও অভিনব দেহাদির সহিত প্রাথমিক সম্বস্ধবিশেষই আত্মার জন্ম বলিয়া কথিত হইয়াছে Beat aa quate হেতু আত্মাতে নাই। আত্মাতে স্বরূপতঃ জন্মরাহিত্য থাকিলেও Sela আত্মার নাস্তিত্ব বা অলীকত্ব সিদ্ধ হইতে পারে না। কারণ নিত্য ও অনিত্যভেদে পদার্থ দ্বিবিধ। নিত্য পদার্থের ware: জন্ম বা



Leave a Comment