নিত্য পথের পথী | Nitya Pather Pathee

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
কেন্দ্রীয় গভর্নমেণন্টের তত্বাবধানে রয়েছে। নানা স্থানে এইসব জৈন এবং বৌদ্ধ-স্থাপত্য কীতি ছাড়াও অন্যান্য হিন্দু-মন্দিরও কম নয়। তারা কেউ হমনমানজী, চতুভুজ, বামনজী, Saul দুলাদেও ইত্যাদি শঙ্করের মন্দিরটি বিস্ময় উৎপাদন করে। ঠিক মনে পড়ছে না এতবড় শিবলিঙ্গ আর কোথাও দেখেছি কিনা । আঠারো ফুট একটি গোলাকার “গৌরাীপট্টের' উপর প্রায় ছয় ফুট উঁচু শিবের লিঙ্গ, এটি অভিনব দৃশ্য সন্দেহ নেই । সমগ্র Bare দাড়িয়ে রয়েছে একটি উঁচু বেদীর উপরে, এগুলি আগাগোড়া সবই পাথরের। বাইরে এসে মন্দিরের স্মুউ্চ্চ বিশালতা দেখে সত্যই থমকে দাড়াতে হয় | মন্দিরের বহিরঙ্গে অনেক স্থলে নর-নারীর মৈথুন-চিত্র খোদিত। তাদের নান| ভঙ্গীর নানাবিধ অভিবাক্তি। একটি-ছুটি বা পাঁচটি নয়, তারা সংখ্যাতীত। fee এরা ভারতায় ভাস্কর্য-শিল্পে নতুন নয়। পুরীর জগন্নাথ মন্দিরে, কোনার্কের -স্থ্য-মন্দিরে, কাশীর গঙ্গাতীরে ক্ষুদ্র পশুপতিনাথের মন্দিরে, এবং উত্তর ও দক্ষিণ ভারতের নানা স্থানে এসব পাথরের ও কাঠের ছবি শত শত বছর ধরে আপন আপন স্বাতন্ত্যা নিয়ে থেকে গেছে। মঙ্গোলীয় এবং fost, নেপালী স্থাপত্য শিল্পে এসব ছবি অগণিত ক্ষেত্রে উৎকীর্ণ ৷ সমগ্র নেপালে এর প্রাধান্য। ভারতীয় স্থাপত্য শিল্প এইসব চিত্র আপন অঙ্গে ধারণ করতে কোনদিন ভয় পায় নি। MT এবং অশ্লীলতার বিতর্ক নিয়ে ভারতীয় সংস্কৃতি ও এঁতিহ্য এমন কিছু মাথা ঘামায় নি কোনও কালে। স্থাপত্য শিল্পকল৷ যেখানে সৌন্দর্ধ risa অভিব্যক্তিতে সার্থক হয়েছে, সেখানে সে অশ্লীলতাকে অতিক্রম করেছে। দেবতাকে সামনে রেখে যেখানে জন্ম ও WF আদি রহস্যকে তুলে ধরা হয়েছে, সেখানে তথাকথিত নীতি বিচারের ঠাই কতটুকু? শিল্পকলার ক্ষেত্রে নৈতিক বিচার অপেক্ষা সৌন্দর্য বিচারই প্রথম ও প্রধান। এই মন্দিরগুলি দেখবার জন্য প্রাচ্য ও পাশ্চাত্যের বহু দেশের স্থাপত্য শিল্প-বিচারকরা ভারতবর্ষে আসেন এবং তারা এদের .১৪



Leave a Comment