ঊনিশ শতকের বাংলা সাহিত্য [সংস্করণ-২] | Unish Shataker Bangla Sahitya [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রাজা রামমোহন ও বাংলা to পাহিত্যের আদি পর্ব ৫ রামমোহনের এই অসাধারণ মনীষা ও তর্কের আশ্রয়ে সত্য- প্রতিষ্ঠার চেষ্টা আমাদিগকে বিস্মিত করে। রামমোহনের প্রতিভা মূলতঃ সাহিত্যিক প্রতিভা নয়-_দার্শনিক ও বৈজ্ঞানিক প্রতিভা আমাদের দেশের সাধকগণ যুগে যুগে বিভিন্ন ধর্মসম্প্রদায়ের গম্যস্থান যে এক--এই পরম সত্য উপলব্ধি করিয়াছেন, __'যে তোমায় যে ভাবে ডাকে তাতেই তুমি হও মা রাজী, এট] যেন বাংলার সাধকেরই মর্মবাণী। কিন্তু রামমোহনই সর্বপ্রথম মনীষার দ্বারা নান! ধর্মসম্প্রদায়ের মধ্যে যোগ-স্থত্র আবিষ্কার করেন। বাংলার ধর্মান্দোলনের ইতিহাসে এ এক অভিনব ঘটনা | রামমোহন fetta করিতেন, “কেবলং শান্ত্রমাশ্রিত্য ন কর্তব্যবিনির্ণয়ঃ১ অথচ তিনি trace কখনও উপেক্ষা করেন নাই; যাহা যথার্থ ঝষিবাক্য, তাহা যে ভ্রমপ্রমাদ-রহিত, এ বিষয়ে হয়তো তাহার মনে কোন প্রশ্ন জাগে নাই। তাহার প্রচারিত ধর্ম নানা ধর্মের সারভাগ-সংগ্রহ A eclecticism মাত্র নয়; তিনি সেমিতিক সাধনার সঙ্গে SA সাধনার যে অশে সাদৃশ্য দেখিয়াছেন এবং ভারতীয় সাধন! ও সংস্কৃতির যে বৈশিষ্ট্য তাহার চোখে ধরা পড়িয়াছে,__সেই দিকে দেশবাসীর দৃষ্টিকে আকর্ষণ করিতে চেষ্ট৷ করিয়াছেন। তিনি শান্তর ও যুক্তির সাহায্যে উপনিষৎ, wy, পুরাণ প্রভৃতির মূলগত Gay আবিষ্কার করিবারও চেষ্টা করিয়াছেন। রাজা রামমোহন যে যুগে জন্মগ্রহণ করিয়াছিলেন, তাহা পৃথিবীর ইতিহাসে অন্ধকারময় যুগ নহে। ফরাসী বিদ্রোহ প্রতীচ্য জাতিগণের মধ্যে সাম্য, মৈত্রী ও স্বাধীনতার যে উন্মাদনা জাগাইয়াছিল, তাহাতে সমগ্র বিশ্ব যেন নূতন প্রাণের স্পন্দনে চঞ্চল হইয়া উঠিয়াছিল। তখন বাংলার প্রাচীন-পন্থী সাহিত্য- রসিকগণের চিত্ত-বিনোদন করিত তাংকালিক কবি ও পাঁচালী সাহিত্য এবং বাঙ্গালীর কাব্যপ্রতিভা যে তখনও একেবারে লুপ্ত



Leave a Comment