সম্ভাবামি যুগে যুগে | Sambhabami Yuge Yuge

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৪ সম্ভবামি যুগে যুগে শীচৈতন্যচরিতামূতেও বলা হয়েছে-_ “অনস্ত অবতার কৃষ্টের নাহিক গণন ।' মধ্যলীলা, ২০ পরিচ্ছেদ এই অবতার অনন্ত, কিন্তু অবতারের ছয়টি প্রকারভেদ আছে। “অবতার হয় SCRA Aw fay প্রকার | পুকুষাবতার এক, লীলাবতার Als | গুণাবতার আর মন্বস্ভরাবতার | যুগাবতার আর শত্ত্যাবেশাবতার yy’ এ,এ Persad ও ধর্ম-সংস্থাপনের জন্যে শ্রীভগবানের যে অবতরণ ও নরবপু- ধারণ তাঁকে বলে অবতার ১ যিণি ঈশ্বরের অংশস্বরূপ, যিনি প্রক্কতির গুণকে আশ্রয় করে কার্য করেন ও বহু অবতারবিশিষ্ট হন, তাঁকে বলা হয় পুরুষ২ | যিনি og Aa বা ক্রীড়ার জন্যে আবিদভূত হন তাঁকে বলে লীলাবতার। শ্রীকৃষ্ণের লীলাবতারেরও গণনা কর] যায় না। শীমত্তাগবতে লীলাবতারের কথাপ্রদঙ্গে বলা হয়েছে, “হে ঈশ্বর। তুমি মৎস্য, অশ্ব, কচ্ছপ, নৃসিংহ, বরাহ, BH, TaD. অর্থাৎ শ্রীরামচন্দ্র, Rel অর্থাৎ পরস্তরাম ও বামন প্রভৃতি রূপে Aa অবতীর্ণ হয়ে বত্রিভুবনকে রক্ষা! করেছ'। যিনি প্রক্কতির গুণকে আশ্রয় করে অবতীর্ণ হন, তিনি ওুণাবতার। sal, বিষ্ণু ও শিবকে বলা ey গুণাবতার। তিনি ব্রম্মারপে জগৎ wea, বিষ্ণৰপে জগৎ পাপন ও রুদ্ররপে জগৎ সংহার করেন। Baas wa বলছেন-_শীরুফ্ণের দ্বারা নিযুক্ত হয়েই আমি we করি, তাঁর আদেশেই শিব সংহার করেন, আবার তিনিই বিষ্কুরূপে অখিল বিশ্বকে পালন করেন। প্রতি মন্স্তরের অবতারকে বলা হয় মন্বস্তরাবতার। চতুর্দশটি মন্বস্তরে ১. স্ষ্টিহেতু যেই WPS প্রপঞ্চে অবতরে। সেই ঈশ্বরমূতি অবতার নাম ধরে | মায়াতীত পরব্যেমে সবার অধিষ্ঠান | বিশ্বে অবতরি ধরে অবতার নাম | (লীচৈতদ্যচরিতামৃত, মধ্যলীলা, ২০ পরিচ্ছেদ ) ২, ASS বা বলরাম হচ্ছেন পুরুষাবতার, তিনি ক্রিয়াশক্তিপ্রধান।



Leave a Comment