শিক্ষা [সংস্করণ-৪] | Shiksha [Ed. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৪ শিক্ষা ২। নানা বিষয়ে অনুরাগ rfp (Creation of many-sided interest) পূর্বে বলা হইয়াছে যে, জ্ঞানার্জনলকে শিক্ষা বলা না গেলেও উহা শিক্ষা- পাভের একটা প্রধান উপায় বা অঙ্গ। কিন্তু জ্ঞান সীমাহীন । পাঠ্য জীবনে ছাত্রকে সমস্ত বিষয়ে সম্পূর্ণ জ্ঞানদান করা সম্ভবপর নহে । বিশ্ববিদ্যালয়ের সমস্ত পরীক্ষোত্তীর্ণ ছাত্রও সমস্ত বিষয়ে সম্পূর্ণ জ্ঞানলাভ করিয়াছে বলিয়৷ দাবী করিতে পারে না। বস্তুতঃ বিভিন্ন বিষয়ের প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় জ্ঞান ofan দিয়া শিশুর মন্তিফ ভারাক্রান্ত করাকেই শিক্ষা বলা যায় না। তাহা না করিয়৷ যদি শিশুর মনে বিভিন্ন বিষয়ের প্রতি প্রবল অনুরাগ fe Sian দেওয়া যায়, তাহ। হইলে শিশু সে সকল বিষয়ের প্রয়োজনীয় জ্ঞানার্জনে প্রবৃত্ত হইবে এবং আজীবন স্বীয় চেষ্টায় জ্ঞানার্জনে রত থাকিবে, এই কথা কেবল জ্ঞানার্জনের বেলায় প্রযোজ্য নহে । কোন প্রয়োজনীয় কাযে wre] অর্জন সম্বন্ধেও ইহা সমানভাবে সত্য। স্থতবাং বিভিন্ন বিষয়ের জ্ঞানদান বা বিভিন্ন কাজে দক্ষতাদান acim বিভিন্ন বিষয়ে অন্দুরাগ স্থট্টিকেই শিক্ষার শ্রেষ্ঠতর কাজ বলা যায়। কিন্তু ইহাও শিক্ষা নহে, জ্ঞানার্জনের TI Sere শিক্ষালাভের একট উপায় বা অঙ্গমাত্র | ৩। মানসিক শক্তির ব্যবহার বা অনুশীলন (Discipline of Intellect) কিছুকাল পুর্ব পর্যন্ত মানসিক শক্তির ব্যবহার বা অন্থলীলনকেই শিক্ষা বলা হইত এবং শিক্ষাগারগুলিতে প্রচুর মানসিক ব্যায়ামের ব্যবস্থা হইত কোন বিশেষ বিষয় শিক্ষার প্রয়োজনীয়তা আছে কিনা তাহার কিছুমাত্র বিচার Sq হইত ail বিষয়টি কঠিন হইলে এবং তাহা শিক্ষাকালে "প্রচুর মানসিক ব্যায়াম হইলেই যথেষ্ট মনে Fal হইত ৷ মনের বিভিন্ন বৃত্তিগুলি সম্পূর্ণ স্বতন্ত্র afar ধারণ। ছিল এবং তাহাদের ব্যবহারের জন্যই বিভিন্ন বিষয় শিক্ষাদানের ব্যবস্থা হইত | বুদ্ধিবৃত্তিকে স্থতীক্ষু করিবার জন্য এক এক বিষয়কে মানসিক শাণ-পাথর বলিয়| বিবেচনা Fai হইত । যথা,-_সঠিক fowl এবং বিচার-শক্তির ব্যায়ামের জন্য গণিত শিক্ষা দেওয়া হইত; ভাববৃত্তির ও taal শক্তির বিকাশ



Leave a Comment