মহাভারতম (ভীষ্ম পর্ব্ব) [খণ্ড-১৮] | Mahabharat (Bhisma Parba) [Vol. 18]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভাগবদ্গীতায়ামৃ অফ্টমাধ্যায়ে SATA | ৪১৯ সর্ব্দ্বারাণি সংযম্য মনো হৃদি নিরুধ্য চ। মুর্ধযাধাযাত্মনঃ প্রাণমান্ছিতে যোগধারণাম্‌ ॥১২॥ ভারতকোৌমুদী Ber সহ তমুপায়মাহ wera! মর্বোতি। যঃ পুণ্যবান, Aesth সর্বীণীন্দ্িয়াণি, nay নিরুধ্য বাহবিষযানগৃহ্ন্দিত্যর্থ, হৃদি হৃদযমধ্যে মনো নিরুধ্য মনসাপি বিষযাস্তর- মচিস্তয়ন্নিতি city, মুর্ধি, সহভ্দলপত্মে, আত্মনঃ প্রাণং বাযুম, আধায় weer নীত্বা সংস্থাপ্য, যোগধারণাং “*দ্বেশবস্ধশ্চিত্তত্ত 'ধারণা” ইতি পাতঞ্জলোক্তং যোগান্তরঙ্গীভূতং ভারতভাবদীপঃ we কিং কুত্বা কর্তব্যং তৎ Fai চ কিং কর্তব্যমিত্যেত্যত্বয়ং বদিষ্াংন্তত্র প্রতীকত্বেন চিন্ত্যং প্রণব তাবছাচ্যবাচকযোরভেদবিবক্ষ়্া| স্তৌতি--য্যক্ষরং প্রণবাথ্যং বাচকং ব্যোবিদো৷ বেদাযবৌ বস্তি Ta য্যক্ষরং TH Vay এতদ্বৈ Er গাগি। stat অভিব্যন্ত্যস্থলমনত্হস্বমদীর্ঘনিত্যেবং" লক্ষণং বা ব্োবিদ উপনিষদ্ধিদে ate 1 যচদ্চ যতযো বিশস্তি ভ্রথপ্রতীকতেন শরণীকুর্বস্তি । পক্ষে স্ম্যগ দর্শনে নতি সরিৎসাগরম্যায়েন তৎ afore yess! য্যক্ষরমিচ্ছত্তো sat চরস্তীতি পক্ষত্যেহপি সমানম্‌। তত্তে ee ব্ণত্যাত্মকং পদনীযং বা স্থানং facets পরমং পদং সংগ্রহেণ Aa | অযঞ্চ বাচ্যবাচকযোরভেদঃ স্রুতিচ্ছায় গম্যতে। অন্তত্র ধর্মান্তত্রাধশ্মাদিতি সর্বাধর্শাতীতং ব্রদ্ধ প্রকৃত্য-_“সর্বে cam যৎপদমামনস্তি তপাংসি সর্বাণি চ যদ্বদস্তি। যদিচ্ছস্তো SHIR চরস্তি Ge MWe সংগ্রহেণ ত্রবীম্যো”মিত্যেতদিত্যোক্কাবেণোপসংহারাৎ তৎফ্লঞ্চ প্রতীকভাবাৎ VBA প্রতীকত্বেন প্রকল্ল্য AT SR শবলং বা sa প্রতিপত্তব্যম। তথা চ সবত্যস্তরে--“এতন্বে সত্যকামঃ পরং চাপরঞ্চ Ta Versa” ইত্যুপক্রম্য “তন্মাদেবং বিদ্বানেতে- নৈবাষতনেনৈকতরমন্ত্রেতি” ইতি ঘৃষ্টম । আয়তনং শালগ্রামবৎ প্রতীকং তেন ॥১১॥ ভ্রবোর্সধ্যে কৃথং প্রাণমাবেশযেদিত্যত আহ-_অর্বেতি। ath শব্বাদিবিষয়গ্রহণদ্বারাণীন্দ্রিযণি aaa নিগৃহ্ তথা হৃদি মনোহপি নিরুধ্য cork কঞ্চুকভূতং প্রাণং Toate TAT TS, অর্জুন | বেদবিদ্গণ যে অবিনশ্বর বস্তুর বিষয় বলিয়া থাকেন, বিষয়াভিলায- বিহীন_জিতেন্দ্রিযগণ অস্তিমে যাহাতে যাইয়া প্রবেশ করেন এবং ত্রম্মচাবীরা যাহাকে লাভ কবিবাব ইচ্ছা করিয়া গুককুলে ব্রম্মচয্যত্রত আচরণ কারয়া থাকেন, তোমার নিকটে আমি সেই বস্তুটার কথা সংক্ষেপে বলিব ॥১১॥ তাৎংপশর্য--ভগবান্‌ এই শ্লোক্টাদ্বারা ইহাই স্ম্মভাবে অর্জুনকে বুঝাইয়া দ্বিলেন যে, মহাত্মারা ব্রন্বলাভের জন্যই ব্রম্যের আলোচনা করেন, Berra ও বৈয়াগ্য অবলম্বন sho যোগবলে SAH যাইয়া লীন হন এবং ARs লাভ করিবার জন্যই কঠোর অত করিযা থাকেন; সতরাং ব্রম্মনির্বাণ লাভ করাই পবম ও চরম পুকুষার্থ ॥১১॥ সমস্ত ইন্তিয়ের সংযম, হৃদযমধ্যে. মনেব নিবোধ, মস্তকম্থিত সহত্রদলপদ্ে প্রাণবাযূৰ স্থাপন এবং Feat উপবে চিত্ত সংস্থাপন কবিয়া যে পুণ্যবান্‌ লোক



Leave a Comment