প্রেমিক গুরু [সংস্করণ-৩] | Premik-Guru [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(৩১৩) ভাবসাঁধনার শাস্ত্রীয় ও itis Pex বৈধ ও অবৈধ উভয় gt? আলোচনা করিয়াছি। এই পুস্তকে নানা শাস্তের গ্রমাণ এবং জ্ঞানী ও ভক্তবর্ণের প্রবচন ও পদাবলী সংগৃহীত হইয়াছে * | এই পুস্তকথানি লেখা প্রায় শেষ হইয়া আসিয়াছে, এমন সময় বৃন্দাবন; পুরী, কলিকাতা, নবদ্বীপ প্রভৃতি স্থানের গণ্যমান্য গোস্বামী ও বৈষ্ণবগণের স্বাক্ষরিত একথানি বিজ্ঞাপন আমাদের হস্তগত হয়। তাহার we এই যে, “Se তাস্ত্রিক ও বৈষ্ণবগণ সাধনার নামে, Te মেয়েমানুব লইয়া সমাজে ব্যভিচার বৃদ্ধি করিতেছে। গোঁড়ীয় বৈষ্ণব- সম্প্রদায়ের কোন সাধনপদ্থায় বৈষ্ণবীর প্রয়োজন হয় না। oats যাহারা সাধনকার্য্যে বৈষ্ণবীর সাহায্য লইয়া থাকে, তাহারা গৌড়ীয় বৈষ্ণব সম্প্রদায় we নহে ।” বাস্তবিক we তান্ত্রিক ও বৈরাগিগণ বাতিচারস্রোতে দেশ প্লাবিত করিয়াছে, ধর্স্মের নামে কত প্রকার aes অনুষ্ঠিত হইতেছে, তাহার দমনকল্পে বৈষ্ণবসমাজের শ্রেষ্ঠ ব্যক্কতিগণের আগ্রহ হইয়াছে দেখিয়া তীঁহাদের অনুষ্ঠানের প্রশংসা করিতে হয়। কিন্তু মত্যর থাতিরে ইহাও বলিতে বাধ্য হইতেছি বে, তাহারা বৈধ উপায় পরিত্যাগ করিয়া, যেন সত্যকে লুকাইবার চেষ্টা করিয়াছেন | অবশ্য সাধক-গোপীর সাহায্য ব্যতীত রাগমার্গের সাধক cortege তক্তিলাভ করিতে পারেন সত্য;--সাধন-পথে স্ত্রীলোকের সাহায্য না লইলেও প্রেম-ওক্তি লাভ করা যায় বটে; কিন্তু যে সকল সাধক বুঝিয়া সাধনায় সাধকগোপী (স্রীলোক ) আশ্রয় করিয়াছিলেন, তীঁহারা কি CHE বৈষ্ণব নহেন ? বৈষ্ণবচুড়ামণি জয়দেব, বিদ্যাপতি, Pel ও * Gam গোস্বামীর “ভক্তি ange fig” ও “উজ্দ্বল-নীলমণি”,, জীযুক্ত যুগল কিশোয় দাস গোস্বামীর “Saye রস চিন্তামণি", Aye রসময় দাসের *রসসার'” প্রভৃতি বৈষ্ণব aye প্রথম By গ্রেমভক্তিতত্বের প্রধান ভিত্তি | চু



Leave a Comment