বাংলা উপন্যাসের - কালান্তর | Bangla Upanyaser - Kalantar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রতীয়মান করানোর জন্য বেশি তৎপর ছিলেন। এ'রা কেউ ছিলেন ছাপখানার মালিক, কেট ছিলেন বা সাংবাদিক, কেউ বা অনুরূপ কিছু। সমকালের জীবনের ঘুরণণিবাত্যার কেন্দ্রে ছিলেন dai অধিষ্ঠিত। স্বভাবতই স্বকালীন মর্মবাণীতে এ'রাও বিশ্বাসী ছিলেন দৃঢ়ভাবে। সে মর্মবাণী হল; Follow nature অথবা] Portray the world as you see it—cq বিশ্ব HA দর্শন করেছ তাকেই রূপায়িত Seal | একে অনুসরণ BAF Restora- tion Comedy জীবনের প্রতি বিশ্বস্ত ছিল। এ যুগের উপন্যাসে Restora- tion Comedy-4 প্রভাব প্রকৃতপক্ষে জীবনকে যা দেখেছ “সে ভাবেই চিত্রিত Seay এই বাণীরই অনুমরণ WE | শ্রীমতী stat উল্ফ, ভিফোর Stats truth-teller জাতীয় উপন্যাস বলেছেন (তার Phases of Fiction প্রবন্ধ ভ্রইব্য)। এ-কৃথা বলার পিছনে যে-যুক্তি তিনি প্রয়োগ করেছেন তা হল এই; এ জাতীয় উপন্যাসের প্রধান eT এরা আমাদের বিশ্বাসবৃত্তিকে পরিতোষণ করে। ঘটনার যে বিবরণ এ জাতীয় Gata থেকে পাওয়া যায় সে সম্বন্ধে আমাদের তিল মাত্র সম্দেহ থাকে ন।। বরণিত ঘটম] যেন চোখের সামনেই ঘটছে এমন মনে BF | “Belief is completely gratificd by Defoe. Here the reader can rest himself and enter into possession of a large part of his domain. He tests it, he tries it, he feels nothing giye under him or fade before him.” যে কারণের জন্য শ্রীমতী উল্ফ.ডিফোর Sram স্থান truth-teller শ্রেণীর মধ্যে নির্দেশ করেছেন অবশ্যই সেই কারণের জন্যই অপর একজন সমালোচক ডিফোর উপন্যাস-ধর্মকে narrative realism বলে আখ্যাত করেছেন। আমরা যটি ডিফো সম্বন্ধে বিশেষ আলোচন৷) করতাম তা হলে একা ডিফোর প্রসঙ্গই বিশেষভাবে আলোচিত হত। কিন্ত আমর! দেখাতে চাইছি এ যুগের বাস্তব জীবনাগ্রহ। এ যুগের শিল্পাগ্রহ যে বাস্তব জীবনাগ্রহেরই আত্মীয় এ কথাটাই উপন্যাস প্রসঙ্গে আমাদের মনে রাখা WIT! স্যামুয়েল রিচার্ডসন এ যুগের আর একজন প্রধান গুপন্তাসিক | “A faithful and chaste copy of real life and manners.” ছিল রিচার্ডসনের লক্ষ্য। এ যুগের গদ্ভরীতির যেবধ্মু্থুটিনাটি বাস্তব ব্যাপারের wis বর্ণনা প্রদান--তাকে রিচার্ডসনও যেন ডিফোর শি্বোর মতোই অঙ্গসরণ করেছেন। &



Leave a Comment