বাংলা উপন্যাসের কালান্তর [সংস্করণ-১] | Bangla Upanyaser Kalantar [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পারে, আবার নাও পারে। ওঅর She পীন-এ অবস্তই সময়ের অতিগাতের ব্যবহার ঘটেছে। কিন্তু ইউলিসিম্‌-এর উপস্যাস-মহিমা নিশ্টয় সময়ের অতিপাতের ওপর নির্ভরশীল নয়। সময়ের পরম্পরাও এ উপন্যাসে রক্ষিত ROT আবশ্যক নয়। সে কারণেই মনে হয় যে নাটকের জন্য যে ধরনের নাটকীয় অঙভূতি প্রয়োজন, কবিতার জন্য যে-রকম কাব্যিক অনুভূতির দরকার উপন্যাসের জন্য সে-ধরনের কোনো স্বতন্ত্র অহভুতির আবশ্যক নেই। BB এবং corel উভয়েই এখানে কাব্য এবং নাটকের চেয়ে বৃহত্তর প্রান্তরে উপস্থিত। এবং এটাই উপন্যাসের শিল্পরলপকে উপলব্ধি করার গোড়ার কথা। এখানে একটা পুরনে৷ কথা আমাদের স্মরণে আসতে পারে যে, উপন্যাসকার কবি এবং নাটাকার অপেক্ষা স্বাধীন । কথাটির মধ্যে যেন একটি প্রচ্ছন্ন ইঙ্গিত আছে যে, কাবো এবং নাটকে যে সাংগঠনিক sto বিদ্যমান, যে আঙ্গিকগত অনুশাসন উপস্থিত, ওুপন্যাসিক তা থেকে মুক্ত aca তিনি অপেক্ষারুত স্থবিধাঙ্গনক অবস্থানের অধিকারী । অথচ এ Byala একেবারেই মিথ্যা । বরঞ্চ পরীক্ষ। করলে CHA যাবে যে এই 'স্বাধীনতাই' উপন্যাসকারের দুরূহ সমস্যার স্থল | নাট্যকারকে শুধু নাটক জানলেই চলে, কবিকে শুধু কবিতা। কিন্তু Brass জানেন যে জীবন শুধু নাটক নয়, শুধু কবিত৷ও নয়। তিনি জানেন যে জীবন নাটক, কাব্য, কাহিনী এবং হয়তো আরো অনেক কিছু। তাই উপন্যাস সর্বগ্রাসী। শ্রেষ্ঠ উপন্তাসকার wept সাহিত্য-শিল্পের যতপুলি শাখা সবওগুলিরই, অর্থাৎ কবিত্ব, নাট্যরস এবং কাহিনীরস সকল কিছুরই উত্তরাধি- কারকে বহন করছে উপন্যাস। তাই সাহিত্য-শিল্পের আর কোনে৷ শাখাই উপন্যাসের মতো HAS নয়। কিন্তু তাই বলে এট! ওঁপনল্যাসিকের পক্ষে কোনো সহজ উত্তরাধিকার নয়। কখন নাটকীয় দৃশ্য পরিকল্পন| কার্যকরী হবে, কখন কার্যসিদ্ধি ঘটবে কবিত্বময় বর্ণনায় তা উপন্যাসের জটিল অভিজ্ঞতায় দীক্ষিত লেখকের পক্ষেই মাত্র Bal AST! তাই ওুপন্যাসিককে সর্ব-রস-সিদ্ধ হতে By) উপন্যাস-পাঠককেও হতে হয় সর্ব-রস-ভোক্ত!। হাতে সক্ল শক্তির সম্বল আছে বলেই কিন্তু ওপন্যাসিকের যথেচ্ছ ব্যবহারের অধিকার নেই I যথাসময়ে নাটক পরিহার করে Sas কবিত্বময় বর্ণনার আশ্রয় গ্রহণ, অথবা যেখানে শুধু একটা বিশদ বর্ণনাতেই কাজ হতে পারত যেখানে গুরুগম্ভীর নাটকীয় py পরিকল্পন| কেবল যে উপন্যাসের আঙ্গিকবিল্যাসেরই হানি ঘটায় >>



Leave a Comment