বেদান্তসূত্রম | Bedantasutram

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(৮) নানাবিধ ক্রিয়া-কাণ বিধান করিয়াছেন । Se, <6 ও নিশাচরগণ কর্তৃকই বেদঢ্বের মত কল্পিত BATS যে মত প্রচার করিয়াছেন, তন্মতাবলম্বী ব্যক্তিগণ তাহাকেই cose মনে করে। আধুনিক কালেও যাহারা এইরূপ মত পোষণ করে, তাহাবা যে নাস্তিক, সে বিষয়ে আর acme fe? পৃথিবীর বিভিন্নস্থানে এই মত প্রচাবিত হইযা লোককে নাস্তিক করিতেছে | পবমর্বপালু শ্রীমদ্‌ ব্যাসদ্বেব জীবের কল্যাণার্থ camera ws মত নিরাস করিয়াছেন, তাহ তথায় দ্রষ্টব্য | বেদাস্তন্তত্রকার ভগবদবতার শ্রীমদ্ব্যানদেব বৌদ্ধমতকেও fags করিয়াছেন। CST বেদ্বাস্তাচার্য্য শ্রীমদ্বলদেব বিদ্যাতূষণ প্রভু সেই সকল সুত্রের ব্যাখ্যায় স্বরচিত শ্রগোবিন্দভাষ্য ও wa টীকায় যে সকল যুক্তি ও প্রমাণ-সহকারে পূর্বোক্ত মতবাদ নিরসন করিয়াছেন, তাহা সকল মনীষী ব্যক্তির প্রণিধান- সহকারে আলোচনা করা কর্তব্য। আজকাল অনেক মনীষী ব্যক্তিও বৌদ্ধমতকে যুগোপযোগী বলিযা মনে করেন এবং অনেকে আবার জীশঙ্কর যে বৌদ্ধমতকে খণ্ডন কবিযাছেন, তাহাকে শঙ্কর মতের অনুরূপ বলিয়া স্থাপনেরও প্রয়াস করেন ও আস্তিক্যবাদে পবিণত করিবার যত্ন করেন। এ-বিষয়ে অধিক আলোচনায় নিবৃত্ত হইয়া] বোদ্ধমত-সং্বদ্ধে সংক্ষিপ্তভাবে বর্ণন করিতেছি। Sanaa বচিত 'সর্বদর্শনসংগ্রহ”-গ্রন্থেও পাওয়া যায়--বৌদ্ধ পণ্ডিতগণ চতৃব্বিবধ ভাবনা দ্বারা পরমপুরুষার্থ বর্ণন করিয়া থাকেন। মাধ্ামিক, যোগাচার, গৌত্রাস্তিক ও বৈভাষিক নামে ইহারা প্রসিদ্ধ। মাধ্যমিক মতে সর্ববশূন্যত্ব, যেগাচার মতে বাহুশন্তত্র, সৌগ্রান্তিক মতে বান্ধার্থানুমেয়ত্ব এবং বৈভাষিক মতে বাহার্থ প্রত্যক্ষবাদ অবস্থিত। ইহার বিশেষ বিবরণ বেদাজ্তব্কভ-গ্রন্থের মধ্যে যথাস্থানে বিবৃত আছে। যদিও বুদ্ধ একাই বোধয়িতা, তাহা হইলেও বুদ্ধিভেদবশতঃ বোদ্ধব্য--শিল্বাসম্প্রদায়- com চতুব্বিবধ হইয়াছে। যেমন eo অস্ত গিয়াছে বলিলে, জার, চোৌর শ্রোত্রিয় ব্রাহ্মণ-_অনুচান নিজ নিজ ইষ্টকার্য্য সাধনের সময় মনে করে এবং স্ব-স্ব-কার্ে/ প্রবৃত্ত হয়, মেইরূপ বুদ্ধ এক হইলেও বোদ্ধব্য-বিষয়ে চাতুৰ্বিধা জানিতে হইবে । তবে ভাবনাচতুষ্টয়ের মধ্যে উপদিষ্ট-বিষয়ে সকল পদার্থ ই mite, দুঃখময়, স্বলক্ষণাক্রান্ত এবং সকলই আংশিক ও সার্ব্থিক শুল্প |



Leave a Comment