ন্যায়দর্শন [খণ্ড-৩] | Nyayadarshana [Vol. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আপত্তিবিশেঘের সমর্থন এবং TNS নাস্তিক-মতে প্রত্যক্ষ- বিরোধ, অনুমান-বিরোধ ও0°99আাগম-বিরোধরূপ দেঘের প্রতিপাদনপ,বৰ্ক Se মতের fe 8AG— 80%পূটিপ্পনী ও পাদটাকায় লিখিত কতিপয় বিষয়ের স্থচী।“নৈরাত্ব্য'”বাদের সংক্ষিপ্ত ব্যাখ্যা । উপনিঘদেও '“নৈরাজ্ব্য- বাদে””র প্রকাশ ও fam আছে, ইহার প্রমাণ । ateta সব্বথা atfay বা অলীকত্ব Ws এক প্রকার “নৈরাস্ব্যবাদ*” | “ন্যায়বাত্তিক” ace উদ্দ্যোতকর কর্তৃ ক উক্ত মতবাদীদিগের প্রদশিত aigia নাস্তিত্ব-সাধক অন্যান প্রদর্শন ও বিচারপূর্বক উক্ত অনুমানের খণ্ডন । Be মতে “ayy” শব্দের নিরর্থকত সমর্থন । UGA নান্তিত বা অলীকত্ব প্রকৃত বৌদ্ধসিদ্ধান্তও নহে, রূপাদি aay সমুদায়ই আত্ম, ইহাই সুপ্রসিদ্ধ বৌদ্ধ সিদ্ধান্ত | রূপাদি পঞ্চ scaব্যাখ্যা । ত্াত্বার নাস্তিত্ব বৃদ্ধদেবের সম্মত Fes, এই বিঘয়ে উদ্দ্যোত- করের বিশেষ কথা। বৃদ্ধদেব Bt জন্মান্তরবাঙ্গেরও উপদেশ করিয়াছেন, এই বিঘয়ের প্রমাণ। wigs নাস্তিত্ব প্রমাণ দ্বারা প্রতিপন্ন SA) এ্বকবারেই অসম্ভব, এই বিঘয়ে তাতপয্যটীকাকার বাচস্পতি fia প্রভৃতির কথা ৫--১৩তাঘধ্যকার-সন্মত চক্ষরিল্দ্রিয়ের দ্বিত্বসিদ্ধান্তের tense একত্ব- সিদ্ধান্তের সমর্থনে বাত্তিকক1ারের কথা ও তাঘ্যকারের পক্ষে বক্তব্য 8৪৭- 8dদেহই আত্ম, ইন্দ্রিয় আত্মা, এবং মনই aign অথবা দেহাদি- সমষ্টেই Bly), এই সমস্ত নাস্তিক মত উপনিঘদেই mitra সূচিত আছে | fen ভিন্ন নাস্তিক-সম্পৃদায় arate ভিন্ন ভিন্ন পূর্ৰবপক্ষকেই “is ও যুক্তির দ্বারা সিদ্ধান্তরূপে সমর্থন করিয়াছেন--এ বিঘয়ে “বেদাস্ত- সারে” সদানন্দ যোগীন্দ্রের Fe | পৃণ্যবাঁদী কোন বৌদ্ধসম্প্দায়ের মতে আত্বার অস্তিত্বও নাই, নাস্তিত্বও নাই | “মাধামিক কারিকা য় উক্ত মতের প্রকাশ । “ন্যায়বাত্িকে” উদ্দ্যোত- কর কর্তৃক উক্ত মতপ্রকাশক অন্য বৌদ্ধ কারিকার উল্লেখপূর্বক উক্ত মতের eq) ন্যায়দর্শন ও বাৎস্যায়ন wires মাধ্যমিক কারিকায় প্রকাশিত পৃব্বোক্তক্পূপ শূন্যবাদবিশেঘের কোন আলোচন। নাই ৬৯-৭২



Leave a Comment