মহাভারত [খণ্ড-১৮] [সংস্করণ-২] | Mahabharat [Vol.18] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তণগবদ্গীতাযাম্‌ অফ্টমাধ্যায়ে ব্রম্মযোগঃ | ৪২১ মামুপেত্য পুনর্জন্ম দুঃথালয়মশাখ্বতম্‌ | নাপ্‌বস্তি মহাত্মানঃ সংসিদ্বিং পরমাং গতাঃ ॥১৫॥ আত্রম্মভুবনাল্লোকাঃ পুনরাবতিনোই্ঞন ! | মামুপেত্য তু কৌন্তেয় ! Baers বিদ্বতে ॥১৬। তারতকৌমুদী নন ভৰতঃ প্রাপ্তেঃ কিং ফলমিত্যাহ--মামিতি। মহাত্মানো রাঁগত্বেষাদ্বপগমেন বিস্তত্ধচিততান্তে IPA TA, মামুপেত্য প্রাপ্য, Sit গর্ভবাস-তর্নিগমারিদুঃখশতস্থানম্‌, অশাশ্বতম্‌ অচিরপ্থায়িজীবনকম্‌, wet, ন আগ্ন,বস্তি ন লভস্তে; কিন্তু পরমাং সংশিদ্ধিং মুক্তিমেব, গতাঃ প্রাপ্ত Safe ॥১৫॥ ভারতভাবদীপঃ যাবজ্জীবং Weert! wie we পার্থ! fogs নিত্যে যোগিনামাবগ্তকো যুক্তাহারবিহারাদৌ যমনিয়মাদৌ চ যুক্তস্তাৰহিতস্ত যোগিনঃ যোৌগমন্ুতিষ্টতঃ ॥১৪॥ ত্বল্লাতে- afi কিং sins আহ-_মামিতি। মামুপেত্য পুনদ্বিতীয়বারং জন্ম নাগ্ন,বস্তি। যম্জন্ম দুঃখানীমালয়ভূতৎ oye কিঞ্চিৎস্মথালয়ত্বেইপি অশাশ্বতং নম্বরং তুচ্ছনিত্যর্থঃ। crate: বস্তি মহাত্মানো যোগেন জিতচিত্তাং অতএব পরমাং সংসিদ্ধিং মোক্ষং গতাঃ অগতা অপি প্রত্যাসন্নত্বাযাত! এব। তথা ব্রহ্থলোকগতান্‌ প্রকৃত্য স্মধ্যতে _'ব্র্ষণা সহ তে AA সম্্রাপ্ডে প্রতিসঞ্চরে। পরস্তাস্তে Feats: প্রবিশস্তি tas পদম্‌ ” ইতি। প্রতিনঞ্চরে Siew প্রলয়ে ATT চতুম্মুথক্ত অস্তে নাশে ॥১৫॥ ত্ব্বলাভেহপি কিং sire আহ-_ আত্রম্মেতি। অর্জুন! যে লোক অনন্তচিত্ত হইয়া প্রত্যহ সর্ববদা আমার qa করে, সেই Aan সমাহিতচিত্ত যোগীর পক্ষে আমি অনায়াসলভ্য হইয়া থাকি ॥১৪॥ তাৎপর্য্য_যে লোক প্রত্যহ সর্বদ্বা একাগ্রচিত্তে আমার স্মরণ করে, নেই লোক মরণ" কালে রোগের আক্রমণে অচৈতন্য হওয়ায় কিংবা আকর্মিক আঘাতাদদিদ্বারা নিহত হওয়ায় আমাকে স্মরণ করিতে না পারিলেও চিরদিন আমাকে স্মরণ করায় অনায়াসে আমাকে লাভ SACS পারে ; অতএব অর্জুন ! তুমি আমাকে সর্ব স্মরণ করিতে থাক্‌ ॥১৪॥ মহাত্মারা৷ আমাকে লাভ করিয়া__যাহাতে বহুতর ছঃখ হয় এবং যাহার পরে জীবনও দীর্থকাল স্থায়ী হয় না, সেই জন্ম আর গ্রহণ করেন না , একেবারে মুক্তিই লাভ করেন ॥১৫॥ তাৎংপধ্য-_এ স্থানে ভগবানের অভিপ্রায় এই যে, দীর্ঘকাল AAG করিতে থাকায় যীহাদের চিত্ত কামক্রোধাদিশৃন্ত হইযা নির্মল হইয়াছে এবং তাহার গুণে তত্বজ্ঞান জন্মিয়াছে, তাহারাই Tata; ASA সেইরূপ মহাত্মাদের পক্ষে ভগবান্কে লাভ করা, dasha না হওয়া এবং মুক্তি লাভ করা সম্পূর্ণ সম্ভবপর ॥১৫॥



Leave a Comment