বেদান্তদর্শনম | Bedanta Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৬. ব্যোস্তদর্শনম্‌।afe ন মস্তি যদুপেক্ষয়েতি চৈবমাদিভিঃ। অস্য সুত্রার্থত্বঞ্চ AICS | WAAR ব্রন্মসূত্রাণামিতি | তত্র প্রথমে লক্ষণে area বেদানাং Said সমন্বয়ঃ। দ্বিতীয়ে সর্ববশাস্ত্রা- বিরোধঃ ৷ তৃতীয়ে ত্রম্মাপ্ডিসাধনানি। চতুর্থে তু ontfes ফলমিতি | we নিষ্কামধর্শানির্মলচিত্তঃ সংপ্রসঙ্গলুন্ধঃ শ্রদ্ধালুঃ শাস্ত্যাদিমান্‌ অধিকারী। সম্বন্ধ বাচ্যবাচকভাবঃ। বিষয়েকর্মাদিকং নিমিত্তম্‌। সস্তি কার্য্যক্ষমা ভবস্তীত্যর্থঃ। অস্যেতি ল্রীভাগবতস্য। IHS গাড়ে, অর্থোইয়ং ব্রম্মস্ত্রাণাং ভারতার্থবিনির্ণয়ঃ। গায়জ্রীভাষ্য- রূপোইসেৌ বেদার্থপরিবৃংহিতঃ। পুরাণানাং সামরূপঃ সাক্ষান্তগবতোদিতঃ | দবাদশ্বস্ধযুক্তোহয়ং শতবিচ্ছেদসংযুৃতঃ ৷ গ্রন্থোহষ্টাদশসাহশ্রঃ শ্রীমদ্ভাগবততিধ ইতি। শ্রোতৃপ্রবৃত্তয়ে সঙ্ষষেপতন্তাবচ্ছান্ত্রার্থঃ দর্শ্যতি। তত্রেতি' Sapte চতুর্লক্ষণ্যাম্‌ | rife mates | যত্র য্স্যাং ধর্শো। সত্যাদীনি অগ্নিহোত্রাদীমিক্ষম হয়, এবং যাহার উপেক্ষাতে বিনাশ প্রাপ্ত হয়, তিনিই পরমপুরুষ; ইত্যাদি। এইবিষয় অজ্ঞান জীবগণকে বিজ্ঞাপন করিবার নিমিত্তই ভগবান্‌ প্রীকৃষ্ণদ্বৈপায়ন সাত্বতসংহিতা শীমন্তাগবতের আবিষ্কার করেন।” Asatte যে ব্রহ্মসুত্রের ভাষ্য তাহা গরুড়পুরাণেও উল্লিখিত আছে; যথ,--_'ইহা ব্র্বসুত্রের অর্থস্বরূপ, তারতার্থ-বিনির্ণায়ক, গায়জ্রীভায্যরূপ, বেদার্থপরিবৃংহিত, tated ও সাক্ষাৎ Stay কর্তৃক উক্ত ইত্যাদিএই ব্রন্মহুত্রের প্রথমাধ্যায়ে সমস্ত বেদের ব্রঙ্গে সমন্বয়; দ্বিতীয়েসকল শাস্ত্রের সহিত বিরোধপরিহার ; তৃতীয়ে ব্রহ্নপ্রাপ্তির সাধন; oye ব্রহ্ প্রাপ্তিই পুরুষার্থ, উক্ত হইয়াছে। নিষ্কামধর্ম নির্মলচিত্ত সৎপ্রসঙ্গ-লুন্ধ sey শমদমাদিসম্পন্ন জীব এই শাস্ত্রের অধিকারী। এই শাস্ত্র স্বয়ং বাচক এবং ব্রহ্ম ইহার বাচ্য, সুতরাং পরস্পর বাচ্যবাচক সম্ন্ধ। শান্তগ্রতিপাদ্য বিষয়,



Leave a Comment