বাল্মীকি ও তৎসাময়িক বৃত্তান্ত | Balmiki O Tatsamayik Brittanta

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অবতরণিকা | ৮/০ যধাযথ বৃত্তান্ত; সঙ্গিপ্ত মার। ৬ অধ্যায়ে-গৃহ্ধর্ম কণনেব অবতবণিকা; স্রীস্বাধীনতা ও স্ত্রীশিক্ষা কত দূৰ প্রচলিত ছিল ও তাহার সদস ফল বিচার; ভিন্ন ভিন্ন জাতির এবং জাতীয় বিবাহপদ্ধতি, জাতকর্মাদি, সম্ভানশিক্ষার প্রণালী, বস্ত্রালঙ্কার, খাদ্যাখাদ্য নির্বাচন, বিলাসদ্রব্যাদি এবং বিলাস কৌতুক ও আমোদ, বর্ণভেদে বিভিন্নাচার, প্রেতকার্যাদ্বি, গৃহস্থাশ্রমে eviews লক্ষণ বিষয়ক সংস্কার, AGEs সার। ৭ অধ্যায়ে বৈদেশিক aan নিরূপণ, বাল্মীকির কালনির্ণয়, সক্কষিপ্ত সার। উপসংহাবে--পুপ্তকের সংক্ষিপ্ত সাব এবং রামায়ণ সম্বন্ধে যথাবৃদ্ধি মন্তব্য । মমাপ্তি | বাল্মীকির কালমিণয় প্রথমে করিলান না, পুস্তকের ণেবভাগেব জন্য রাশিলাম। তাহার কারণ, নির্ণ়কালে অনেক বিষয়ের পূনক্ক্তি কপিতে হইবে না, কেবল উল্লেখমাত্রে কার্যসমাধা হইতে পাবিণে। বাস্মীকির ঝাল- সম্বন্ধে আপাততঃ এই পর্য্যন্ত বলিলেই wats হইবে যে, যে সময়ে ভারতে সুত্রগ্রন্থের প্লাবন এবং তদছুসারিণী ক্রিয়াকলাপের বিশ্তাব, সেই সময়ে মহর্ষি বাদ্দীকি ভারতে প্রাছুভুত হইয়া তাহার অতুলনীয় BATE Al করেন। কথিত ভারতীয় ইতিহাস রচনে যে প্রণালী অবলম্বিত হওয়া আমার বাসন, এ প্রবন্ধে সে প্রণালী অবলম্বিত হয় ae! উভয়েরই অস্তভূত বিষয়মাল। মংগ্রহার্থে অভিপ্রায় যদিও এক, কিন্তু ইহাতে নংগ্রহ ও সংযো- জনপ্রণালী সম্পূর্ণ স্বতন্ত্র AAS হইয়াছে। এ প্রবন্ধের উৎপত্তিও যেমন নূতন, ব্যক্তীকরণও সেইরূপ নূতন এবং বিস্তার সম্পন্ন প্রণালীতে সম্পন্ন হইয়াছে। কেন হইয়াছে, সে উদ্দেশ্ত এখন বলিব না, যদি অশ্রদ্ধের-কাব্য- নাটক-প্লাবিত বঙ্গে ইহার দ্বিতীয় মংস্করণ হয়, তখন বলিব ৷ যাহা হউক, যেরূপ বাননা করিরাছিলাম, এ প্রবন্ধ রচনে মেরূপ FSR হইয়াছি কি না, Stal ভবিতব্য জানেন। আপনি, অতুল বাবু এবং বনঙ্কিমবাবু প্রভৃতি ইহার প্রতি যথেষ্ট আদর এবং অনুকূলতা প্রকাশ করিয়াছেন, এক্ষণে শিক্ষিত সমাজে সেই ভাবে গৃহীত হইলে BAGS লাভ করিব। আমার এ শ্রম শিক্ষিত সমাজের জন্য, এ কথা যদিও ধৃষ্টতা এবং স্পর্ধাপূর্ণ, তথাপি ইহাই আমার উদ্দেশ্য; ইহাতে যে কেহ শিক্ষিত আমাকে অপরাধী বিবেচনা করি- বেন, Cele নিকট আমি, ক্ষমা প্রার্থনা করি। SERPS এবং অশিক্ষিত



Leave a Comment