বেদান্তসূত্রম | Bedantasutram

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
( ee ) আপাতমনোরম; বাক--অথাৎ বাক্য যাহার, (পৃষোদরাদির মত Gata লোপে সিদ্ধ) সেই ব্যক্তিবিশেষের মতবাদকেই চার্বাকমত বলা যায়। 'সর্ব্বর্শন- সংগ্রহ-গ্রন্থে পাওয়া যায় যে, বৃহস্পতি এই Brats মতের প্রবর্তক | পদ্মপুরাণে পাওয়া যায়, বৃহস্পতি সুত্রাচারধ্যের তপস্তাকালে স্তত্রাচার্ধ্যের রূপ ধারণ করিয়া] 'অস্তথরগণকে বঞ্চনা করার জন্য এই ass প্রচার করিয়াছিলেন | চার্বাক তাহার শিষ্য ; সেই মতান্সারী নাস্তিক শিরোমণি Bae পরকাল মানে না] এবং প্রত্যক্ষাতিরিক্ত প্রমাণও স্বীকার করে না, এজন্য ঈশ্বর অস্বীকৃত স্থতরাং ঈশ্বরের মুক্তিপ্রদত্বও স্বীকার করে না। তাহার এই মত সকলের নিকট আপাতমনোরম বলিয়] ইহ] খণ্ডন করা অনেকের পক্ষেই দুঃসাধ্য। এই মতে প্রথমেই পাওয়া যায়, “যাবজ্জীবেৎ স্ুখং জীবেন্নাস্তি মৃত্যোরগোচরঃ | ভস্মীভূতস্ত দেহস্ত পুনরাগমনং FS ইতি 1” অর্থাৎ যতদিন বাচিবে, ততদিন স্থখভোগ করিবে। মুত্যুর অগোচর কিছু নাই। অর্থাৎ সকলেরই মরণ হইবে এবং মৃত্যুর পর আর স্থথ- দুঃখাদি ভোগের কোন সম্ভাবনা নাই; দেহ একবার SASS CBW গেলে কোনরূপেই তাহার পুনরায় আগমন SETH পারে না। এই মতের আর একটি নাম লোকায়ত অথাৎ লোকে 21 জনসমাজের মধ্যে যাহা MAS অর্থাৎ মহজেই বিস্তৃত | et চারিটি Gos তত্বস্বরূপ। যেহেতু আকাশ প্রতাক্ষ হয় না, সেই হেতু তাহা এই মতে বলেন,_পুৃণিব্যাদি অথাৎ পৃথিবী, জল, তেঙ্গ ও বায়ূ এই তত্ত্বের মধ্যে স্বীরুত ACY! এই ভুত-চতুষ্টয় হইতেই দেহ উৎপন্ন হয়। warn যেরূপ প্রঃতিজা'ত বুক্ষনণিশেষের নির্য্যাস হইতে ও কিং প্রভৃতি সম্মিপিত Tene মদণক্তি জন্মে, সেইরূপ দেহাকারে পরিণত ভূত- চতুষ্টযন হইতেই স্বভাৰতঃ চেতন্তের উদয় হয়। ASI cy সকল ভূতের বিনাশের সঙ্গে সঙ্গে চৈতন্যও বিনষ্ট হয়। এই জন্যই জান] যাইতেছে যে, চৈতন্তবিশিষ্ট দেহই আত্মা, ঢ্বেংভিনর্ন আত্মা স্বীকারে কোন প্রমাণ নাই। অতএব যে কেন প্রকারে জড় জগৎ ভোগ করাই উচিত। কামিনীসঙ্গ- জনিত Awe পুরুষার্থ। aye যুবতীসংসর্গে দুঃখ থাকুক, তথাপি সেই দুঃখ পরিহার করিয়া কেবল স্থথেরই ভোগ হইতে পারে; যেমন মংস্তের



Leave a Comment