বাংলা ও সংস্কৃত ধাতুর গোড়া এক | Bangla O Sanskrita Dhatur Gora Ek

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(৮) হইভ। এক বা একাধিক ধাতু শব্ধ দ্বারা ডাষা প্রকাশ করা হইত | কেবল ধাতু-শব্ব ছারা মনোভাব WS করা বহুকাল হইতে পরিত্যক্ত হইয়াছে । ভাষার ক্রমবিকাশ দীর্ঘসময়-সাপেক্ষ। আমর! একাধিক (aio) প্রাচীন-লিপি-চিত্মিত stata cata আবিষ্কারে সমর্থ হইয়াছি। উহা কেবল ধাতু-শঝ-বিশেষ,-- মালাকারে afew. কেবল ধাতু-অর্থ অবলম্বনে উক্ত স্তোত্রের ভাব-অর্থ বোধগম্য হয়। আমরা উক্ত স্তোত্রগুলির নামকরণ করিয়াছি “বাংলা নিবিদ্‌ঃ cami কোন এক সময়ে উক্ত “কপালীপিপি'-চিত্বে অন্কিত Caray ভাষার অঙ্যূপ ভাষা পশ্চিম-বংগে ( প্রৌঢ়রাঢ়ে ) প্রচলিত ছিল। এই স্বপ্রাচীন 'রাড়ী ভাষা” অস্পষ্ট এবং অনিয়মিতই far অনুমিত হয় যে, এই 'বাংলা নিবিদের* প্রচলনকাল AEA বৌদ্ধ যুগের পূর্ববর্তী। বাংলা তাষার এতাদৃশ zat নিদর্শন aot ata আবিষ্কৃত হয় ated “বাংলা নিবিদে' যেলকল ধাতুর ব্যবহার আছে, সেসকল ধাতু সংস্কৃত ধাতুমালারই অন্তর্গত বা আদি প্রাকৃত ভাষার শৰ্- বিশেষ । সংস্কৃতের প্রাচীন বৈয়াকরণগণ যেলকল LIQ ভারতীয় প্রাকৃত ভাষা হইতে মংগ্রহ করিয়াছেন তাহা পর্যাপ্ত নহে। AEA বংগদেশে BOYS পঞ্চম বা ab শতকে বৈয়াকরণ পাণিনির সময়ে য ভাষার প্রচলন ছিল এবং তংকালে যেসকল *ধাতু- MCHA ব্যবহার হইত, বৈয়াকরণ পাণিনি হয়ত তাহার সম্যক সন্ধান পান লাই। ধাতুমালার মধ্যে যেসকল ধাতু MES বৈয়াকরণগণ কতৃক ধৃত হইয়াছে, ভদতিরিক্ত বহু ধাতুশৰ মহারাড়ে প্রচলিত ছিল এবং এখনও আছে। ভারতের



Leave a Comment