ধর্ম ও জীবন | Dharma O Jiban

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১০ ধর্ম: ও জীবন সংসার-মরুভ্ামর তাপে দগ্ধ হয়ে মানুষ তাই এমন 1কছুর আশ্রয় চায়--যাতে তার FAIS তাপ, সমস্ত জ্বালা শীতলতার স্পর্শে জুড়োয় | মহাসমুদ্রে জাহাজ 1নমাঁজ্জত হলে মানুষ 1কছু-একটা অবলম্বনকে আঁকড়ে ধরে বাঁচতে চায় | জীবন-পথে চলৃতে চলতে অক্মাৎ কখনো 1বপদ ঘাঁনয়ে এলে মানুষ ব্যাকুলাঁচত্তের কান্না Tacs তাঁকেই স্মরণ করে-_ঁযাঁন পাঁরল্লাতা। আমরা সুখে যাকে ভুলে ets, দুঃখে তাকেই বড় করে গ্রহণ কাঁর অন্তরে । তখন বুঝতে পাঁর--অহঙ্কারে যাকে একাঁদন অবসজ্ঞায় দূরে সাঁরয়ে রেখোঁছ, আমার অন্তরের শূন্যতাকে ভরে তুলতে তাকেই প্রয়োজন সব চাইতে বেশী | এই নয়ন-লোভন প্যঁথবী সুন্দর হয়েও তা বিষভাঙে পূর্ণ। মোহে আমরা সেই সুন্দরে আকৃষ্ট হয়ে বিষে জর্জারত হই । সম্ভোগের মায়ায় তা আমাদের SACS প্রবেশ করে না; যখন সেই মায়ার আবরণ Balas হয়ে ভোগকে TOS মনে হয়, এবং জ্ঞানোম্মেষ ঘটে, তখন দু'হাতে সেই 1বষভাও ভাগাড়ে নক্ষেপ ক'রে অমৃতাঁপয়াসী আমরা চাই সুধা-সাগরতীরে এসে মিলতে । সেই সাগরতীরে বিষের জ্বালা নেই, আঁগ্নর দাহ নেই, বৈশ্বানরের খরতাপ নেই, মরুভুাঁমর দুঃসহতা নেই, AHA প্রাবল্য নেই, সংসারের আঁবলতা নেই, নীচতার দুরাঁভসাদ্ধ নেই, দীনতার পাড়া নেই, সেখানে সবই মধুময়, সবই আনন্দময় । 'আনন্দর্পমমৃতং যাঁদ্বভাতি'-_আনম্দরৃূপ অমৃতের উদ্তাসে সেখানে সবই স্বগাঁয়, শান্ত ৪ শাস্তম্‌, শিবম্‌, সুন্দরম-। সেখানে বিষকে জয় ক'রে কেবলই শব হয়ে ওঠা । অমৃতের প্রত্যাশায় আমরা Pace উত্তীর্ণ হতে চাই বলেই সুধা-সাগরতীরের সন্ধানে কেবলই CUMS THN চলোঁছ । অনন্ত সাগর পোঁরয়ে তবে সেই তাঁর। সেখানে fafa fame করেন, 1তাঁন চিরকালের নিত্য», Tela সমস্ত চেতনার চৈতন্য, সকলের AA SMe Tease Tela; Tala স্থতধী প্রাজ্-1তাঁন অন্তরে তাঁকে দর্শন ক'রে পাথিব সকল বরোধের মধ্যে MIS লাভ করেন। উপাঁনষদ তাই বলেছেন- নিত্যোহনিত্যানাং চেতনশ্চেতনানা মেকো বহুনাং যো বিদধাতি কামান্‌ | তমাত্মস্থং যেহনুপশ্যান্ত ধীরা-_ স্ডেষাং MSs শাশ্বতী নেতরেষাম: Ul’ তাঁর উদ্দেশ্যে পুনর্বার বলতে হয়--'তমেব 1বাঁদত্বা'--1তাঁনই ews ces ; তাঁনই 'আঁদত্যবর্ণং তমসঃ পরস্তাৎ, 1তাঁনই বিপুল বাঁরাঁধর অকুলে asa কূল । সেই তাঁরে 1নয়ে তরী 1ভড়াতেই আমাদের আপ্রাণ বৈঠা বেয়ে চলা |



Leave a Comment