পঞ্চদশী | Panchadashi

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পঞ্চদশী | ৩ Sal waa বেদ্যন্ত ন স্থিরংজাগরে fray তত্তেদোইতস্তয়োঃ সম্বিদেকরূপা ন ভিদ্যতে ॥ ৪ স্বপ্তোথিতস্য সৌযুপ্ততমোবোধোভবেৎ স্মৃতিঃ | সা চাববুদ্ধবিষয়াববুদ্ধং Ger Baz ॥ ৫ VSM WARNS Hass তথ AALS | যথা জাগরণে বৈচিত্র্যাৎ বিষয়।ণ।: ভে: একরূপ্যাৎ মশ্বিদোৎতেদন্তব] তেনেৰ প্রকারেণ স্বপ্নে করণেষুগসংহৃতেষু জাগরিতমংস্কারতঃ প্রতায়ঃ সবিযয়; স্বপ্নইত্যুক্তলক্ষণায়াং স্বপ্নাবস্থায়ামপি বিষয়] এব foal ন মন্বিদিতি। ay, যদি স্বপ্নজাগরয়োরেকাকারত| বিষয়তবলম্বিদোর্ভেদাভেদাভ্যাং তই স্বপ্নে জাগরিতইতি তেটব্যবহারঃ কিন্লিমিগুকইত্যাশস্কাহ অত্র বেদ্যস্বিতি। 'অত্র স্বপ্নে com পরিদৃশ্তমান aware: ন দ্থিরং ন স্থায়ি প্রতীতিমাত্রশরীবৃদ্বাৎ জাগরে তু পরিদৃক্টমানং বস্তজাতং স্থির: স্থায়ি কালান্তরেংপি wR. যোগ্যস্বাৎ অত: দ্বিরাচ্ছিরবিষয়ত্বলক্ষণবৈলক্ষণ্যাৎ Sere: স্বপ্নজাগরয়োর্ভেদইত্যর্থ:। TY স্বপ্নজাগরয়োর্ভেদশ্চেত্তঠসম্বিদোরপি ce ws ইত্যা- শঙ্কণহ তয়োরিতি। সম্বিদেকরূপা ন তিদ্যতে একরূপেতি হেতুগর্ভবিশেষণমৃ॥ ৪॥ এবমবস্থাদ্বয়ে BAIR প্রনাধ্য সুযুপ্তিকালীমস্তাপি তস্য ভেনৈকাপ্রসাধনায তত্র Seat ates সহুপ্তোখিতস্যেতি। ot সুপ্ত: পশ্চাছুপিতঃ সুপ্তোখিতঃ সুপ্ত; সুযুপ্তিস্তস্মাহুখিত ইতি বা তক্ত নোৌষুপ্ততমোবোধঃ শসুযুপ্তিকালীনস্য তমসনোইৎজ্ঞানস্ত যোে| বোধে জ্ঞানমন্তি ন কিঞ্চিদবেদিষমিতি, লা স্মৃতিরেব ভবেং নাহুভবস্তৎকারণস্কেন্দিয়নন্িকর্ষব্যাপ্তিলিঙ্গাদেরভাবাদিতি stra) we: কিং? was সা চাববুদ্ধবিষয়েতি। «om চ শ্মৃতিরববুদ্ধবিষয়াহ্ববুদ্ধেৎমুতূতোবিষয়োযস্তঃ? না Stel যা স্মৃতিঃ মামুভবপূর্বিকেতিব্যাপ্তিলোকে দৃষ্টেতি sr 1 ততোপি কিং Say অববুদ্ধ: WEN তমইতি। SSNs কার্ণাৎ Ss aR তম: SH] সুযুপ্তাবববুদ্ধমমুভূতমিত্যবগন্তব্যম্‌। অত্রায়ং প্রয়োগঃ বিমতং ন কিঞ্চিদবেদিষমিতি জ্ঞানমনুতূতিপূর্বকং ভবিতুমর্€তি স্মৃতিস্থাৎ না মে মাত] ইতি স্মৃতিবদিতি ॥ ৫॥ oe জাগ্রদবস্থার Dy স্বপ্নাবস্থাতেও জে্ঞেয় বস্তু সকল পরস্পর ভিন্ন, কিন্তু জ্ঞান ভিন্ন নহে, ( বিষয়-ভেদেই জ্ঞান-ভেদ ব্যবহার) তবে স্বপ্নাবস্থায় ও SATAY প্রতেদ এই যে স্বপ্নে cma aw নিতাস্ত ক্ষণিক, আর জাগ্রদবস্থায় জ্ঞেয় বস্ত (সেরূপ ক্ষণিক নহে) স্থায়ী। অতএব স্বপ্ন জাগ্রৎ Coy অবস্থায় জ্ঞান OSHA, তাহার ভেদ নাই | ৪। ' সুপ্তোখিত ব্যক্তির জ্ঞান হয়, আমি নিদ্রাবস্থায় কিছু জানিতে পারি নাই, এই জানিতে না পারার্‌ বা অজ্ঞানের--যে জ্ঞান তাহা স্মরণ তিন্ন



Leave a Comment