বইয়ের লেখক
বইয়ের আকার
64 MB
মোট পৃষ্ঠা
782
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১ম সংখ্যা] চরিত-চিত্র দ্বপ্নবিস্তর ভ্যাঙ্গিযা চুরিয়, বিদেশীয়
সমাজের ছইাঁচে, নিজেদের সমাজকে
নৃতন্ন করিয়া, গড়িয়া তুলিবার জন্য
ব্যগ্ন হইয়াছেন। এই ব্যগ্রতার পশ্চাতে
একটা পাস্তিজনস্থলভ, কল্পিত, বিশ্বমানবী
প্রেমের প্রেরণাই আছে; নিজেদের সমাজ-
জীবন ও সমাঙজ-প্রকৃতির কোনো সত্য ধারণা
নাই । অন্যদিকে যাহাষ্ট। প্রাণপণে এই
স্কার-প্রয়াদের প্রতিরোধ করিয়া, সমাজের
'সনাতনী”টুকুকে সযত্নে bisa রাখিবার
জন্য ব্যাকুল হইয়াছেন; তাহাদের এই
ব্যাকুলতাতে তাঁহাদের সরল wafer
প্রকাশিশ্ হয়, কিন্তু নিজেদের সমাজ-জীবন
সম্বন্ধে প্রাকৃত গনস্মুলভ দেহাত্মধ্যাসটা যে বিন্দু
পরিমাণেও বিচলিত হইয়াছে, ইহা প্রমাণিত
হয় না। তাঁহারা সমাজের দেহটাকেই,
তাঁর বাহ্ বিধিব্যবস্থা ও আচার-অঙ্গুষ্টান
“প্রভৃতিকেই সমাঙ্জের সনাতন প্রাণ বনিয়৷
ধরিতেছেন আর তারই Fa, কালের প্রভাব
এবং পূর্ঝাকৃত কর্মের অপরিহার্য পরিণামের
প্রতি বিন্দুষাত্রও দৃক্পাত না করিনা, সমাজের
বাহিরের ঠাটটাকে রক্ষা করিলে তার
ভিতরকার প্রাণটাও রক্ষা পাইবে ভাবিয়া,যীাহার|
এই ঠাটটাকে ভাঙ্গিয়া চুরিয়, নৃতন করিয়৷
গড়িয়া তুলিতে চান, তাঁহাদের সর্ব্ববিধ মংস্কার-
চেষ্টার প্রতিরোধ কর্্তেছেন। এইরূপে
আমাদের সংস্কারকদল যেমন সামা-মেতরী-
স্বাধীনতার নামে, দেশের প্রাচীন ও প্রচলিত
AUS Ks ,ভাঙ্গিয়া দিয়া, তাহার স্থলে
বিলাতি মা্যর্শের একটা রজত-প্রধান শ্রেণী-
ভেকে প্রতিষ্ঠিত করিতে চাহিতেছেন:
সেইরূপ সংস্করী-বিরোধিগণও _আশ্রমদ্রই Bore ধর্গাহীন যে বর্তমান seer সমাজে
প্রচলিত আছে, তারই fours fatty প্রেণী-
ভেদের প্রাণটাকে প্রতিষ্ঠিত করিয়া, প্রাচীন
বর্ণাশ্রমধর্ণোর ক্ষয়োম্মুৰ বহিরঙ্গটাকে রক্ষা
করিবার চেষ্টা কবিতেছেন। একদল বিদেলীয়
সভ্যতা ও সাধনার দেহটাকে, আর একদল তার
প্রাণটাকে লইয়৷ টানাটানি ' করিতেছেন।
ABN GH ABCA, আর ayy
অজ্ঞাতসারে, কিন্তু উভয় পক্ষই সমভাবে,
সত্যকার স্বাদেশিকত| হইতে SB হইয়া,
বিদেশীয় ASS ও সাধনার wal একান্ত
অভিভূত হইয়া পড়িয়াছেন। আর এই দুই
দলই, দুই ভিন্ন দিক fen, দেশের সত্যিকার
সনাতন সভ্যতা ও সাধনার মূল ভিত্তিটাকে
ভাঙ্গিয়া দিতেছেন।
ওুরুদাস বাবুর 'মধ্যপথ” ওরুদাস বাবু এই a প্রতিদ্বন্দিদলের
কোনটারই অক্তভূত নহেন। প্রচলিত অর্থে,
তাহাকে কিছুতেই সমাজ-সংস্কারক বলা সঙ্গত
হইবে al) তিনি নিজেই কোন মতে সংস্করণ
বিরোধী বলিয়। পরিচিত হইতে রাজি নহেন।
মানব-সমাজ যে নিয়ত পরিবর্তনশীল, ইহ
তিনি জানেন । মধ্যে মধ্যে ইহার ব্যতিক্রম
হইলেও, মোটের উপরে এই সকল সামাজিক
পরিবর্তন যে উন্নতিমুী, ইহাও তিনি মানেন |
সমাজের অবস্থার পরিবর্তনের সঙ্গে সঙ্গে
সামাজিক প্রাচীন রীতিনীতিও যে পরিবর্তন-
যোগ্য হইয়া পড়ে, ইহা তিনি স্বীকার করেন।
“হিন্দুসমাজে সংস্কারের অনেক স্থান আছে,
স্কারকের অনেক কার্য্য আছে”--এ কথা মুক্তকণ্ঠে প্রচার করিতেও তিনি PIs নহেন ।* * “জ্ঞান ও eH" —v9 9