বঙ্গদর্শন (নবপর্য্যায় ) [বর্ষ-১০] | Bangadarshan (nabaparjay) [Year-10]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম সংখ্যা । | মন্ত্র। অতএব সোৌধন্বনগণই ay, এবং খভুগণই রথকার। কারণ বেদে ছাছে “নেমিং নয়স্তি খভবে। যথা” ast যেমন রথের cafe যোগ করেন, যাহারা রথে cafe যোগ করেন তাহারা ay বলিয়া কথিত হন! রথকারেরা রথে নেমি যোগ করেন (BBA as অর্থ রথকার )। অতএব ( প্রমাণিত হইল) ব্রাহ্মণ, ক্ষত্রিয়, দৈশ্য ও নয় এবং শৃদ্রও নয় এরূপ CATA জাঁতিরই অগ্ন-আধানের অধিকার ‘Wy রথকার আদধীত, এই afer বিহিত হইয়াছে |” * শেষোক্ত সিদ্ধান্ত-সহুত্র এবং তাহার ভাষ্য রথকার জাতির এবং অপরাপর অতিরিক্ত বর্ণের ইতিহাস-সম্পকায় এত তথ্যপূর্ণ যে এই ক্ষুদ্র প্রস্তাবেও Bata সবিস্তর অনুবাদ এবং টাকার মূল না দিয়া ক্ষান্ত থাকিতে পারিলাম al সথত্রের অক্ষরার্থ এই- “সৌধম্বলগণ (তৈৈবর্ণিক অপেক্ষ।) হীন এনং বেদমন্ত্নে (রথকাররূপে) বর্ণিত; 8) EA অরৈবর্ণিকা রথকারঃ, 'সোধ- স্বনাঃং--ইতোষ জ।তিচনঃ শব্দঃ, সৌধন্বন| নাম alfes অভতিধায়তে, হীনাস্ত কিঞ্চিৎ ত্রেবর্ণিকেভাঃ জাতান্তরং নতুশুদ্বাঃ A cassis, a wants CUAL ইদম।ধানম্‌। 'কথম্‌ আঅবগমাতে? প্রমসিদ্ধেমন্ত্রবর্ণাচ্চ, মন্ত্রর্ণোহি was, মৌধন্বন। aoa শূরচক্ষমঃ- ইত 'খভুণাত্ত' ইতি রথক৷রম্য অ।ধানমন্ত্র: | তন্ম'ৎ মৌধন্বন] সখভবঃ-- ইতি, খুভবশ্চ weer: als “নেমিং নয়স্তি wary যথা ইতি যে নেমিং aafe তে qsa— ইতুচাস্তে--রথক।র।শ্চ নয়ন্তি। তন্মাৎ অত্রৈবর্ণিকানাম,অশূদ্র'ণাম, এতৎ Bay — lS ।” “Maat” এসিয়াটিক cust প্রকাশিত, THE AG কঃ ৬৩২--৬ ১৩ পৃঃ | নেমিং জাতিতত্ব-আলোচন!। স্মৃতরাং (আধানমন্ত্রের রথকাঁর শব্বে ) arate বুঝিতে হইবে।” শবর স্বামীর ভাষা ঠিক yeaa অনুযায়ী। সত ও ভাষ্য একত্র গ্রহণ করিলে আমর । সত্র- কারের সময়ের সমাজের একখানি সুন্দর চিত্র প্রাপ্ব হই। তথন রথ fata করিয়া ত্রিবর্ণের ইতর অনেক জাতিই জীবিকা নির্বাহ করিত, তন্মধ্য 'সৌধন্বন? নামক রথনির্মাণেরও জাতিই বেদোক্ত রথকার zing বলিয়া পরিগণিত হইত । সোএধব্বন- গণের সামাজিক পদ সম্বন্ধে জৈমিনি ধলিয়া- ছেন “alae”, অর্থাৎ তিনি নিজে দেখিয়া বলিয়াছেন ( ত্রিবর্ণের অপেক্ষা!) হীন এই নিমিন; এবং শবরও তদনুসারে লিখিয়াছেন ccnqataal যে দ্বিজাতি অপেক্ষা fefas হীন তাহা “প্রমিদ্ধে? অর্থাৎ প্রমিদ্ধ বা সকলের জানা। সৌপন্বন-রথকারেরা দ্রৈবর্ণিক অপেক্ষা হীন তাহার প্রমাণ স্বরূপ যে “প্রসিদ্ধ উল্লিখিত হইয়াছে ইহার ভিতরে একট নিগুঢ় তথ্য লুক্কায়িত রহিয়াছে। সে তথ্যটি এই, WABI যে ASA বা মিশ্রবর্ণ ase “aa স্বামীর সময় কল্পিত হয় নাই। দৈমিনি a শবর যদি রথকার বা অপর কোম অতিরিক্ত বর্ণ সঙ্গীর্ণ হইতে পারে এই কথা৷ জানিতেন তবে রথকার ব্রৈবর্ণিকও নয় শূদ্রও নয় এই কথা বুঝাইবার জন্য এত ক্লেশ স্বীকার ক্রি:তন না, ‘AMSA HEY এই এক কথা বণ্য়াই সকল গোল মিটাইয়া দিতেন । “জৈমিনীয় ন্ায়মানা-বিস্তারে” * মাণ্বাচাধষ্য তাহাই ৫ । গৈমিণীয় স্তায়মাল[-বিস্তরঃ” ( পুনা, ১৮৯২) ৩:* Fe



Leave a Comment