For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১২ সীতা না করার কৈফিয়ং স্বরূপ তুমিকায় জানিয়েছেন--“মহধি বাল্মীকির রামায়ণে
ভগবান রামের চরিত্র যেরূপ বণিত আছে, তাহাতে এইরূপ প্রতীয়মান হয়,
যে রামচন্দ্র শুদ্ধ বংশমর্ধাদারক্ষার জন্য সীতার anata দিয়েছিলেন।
তার উপরে, লক্ষণের প্রতি, তপোবন দর্শন ছলে সীতাকে বনে লইয়া গিয়া
সেখানে ছাড়িয়া আসিবার আঙ্ঞায় একটা fagLA ছলনাও লক্ষিত হয়।
মহাকবি ভবভূতি এ ছু'টের একটি স্থলেও মহ্বি "বাল্মীকির অনুসরণ করেন
নাই। আমি বনবাস-আখ্যান ভবতূতির পদান্নসরণ করিয়াছি। এরূপ করায়,
আমার বিবেচনায়, রামের চরিত্র বাল্মীকির চিত্রিত চরিত্র হইতে হীন না
Seq TES হইয়াছে।” নাট্যকার Ga বংশমর্ধাদারক্ষার জন্য সাতার 'বনবাস'
এবং সাঁতার সঙ্গে রামের “নিষ্ঠুর Baa” পছন্দ করেননি বলেই ভবভূতির
পদাঙ্ক অনুসরণ করেছেন অর্থাৎ অন্তথাকল্পনার স্বাবীনতা নিয়েছেন।
প্রথমতঃ সীতার প্রতি পূর্ণপ্রেম থাক। সত্বেও এবং Gt জেনেও শুধু প্রজা-
রঞ্জনের জন্য সীতাকে বিসর্জন দেওয়ায় রামের চরিত্র হীন হয়েছে কি না--
এ যেমন এক বিচার্য বিম্র, তেমনি সীতার স্বেচ্ছা-নির্বাসন রামচরিত্রকে
মহৎ করে কি না-_-রামের রাজ-সত্তা তাতে অকলঙ্কিত থাকে কি না, অন্যতম
বিচার্য বিষয় বটে। তারপর, সীতার তপোবন দর্শন-আকাঙ্্কার acute
আপাত 'নিষুর ছলন)” বলে মনে হ'লেও, এই ছলমনায় সীতার প্রতি
রামের প্রেমের একান্তিকতাই ব্যক্ত হয় কি না সে কথাও বিচার ক'রে দেখা
দরকার। সীতার বনবাস রামের কাছে কতখানি aay রামের কাছে সীতা
কতখানি-_-এই “নিষুর ছলনা”র মধ্যেই CY ব্যক্ত হয়নি কি p—a প্রশ্ন অবশ্যই
উঠতে পারে। যাই হোক, নাট্যকার দ্বিজেন্দ্রলাল-_সীতা বনবাসের দায় থেকে
রামকে যথাসম্ভব মুক্ত রাখতে CHB করেছেন | এই নাটকে রাম লোকাপবাদের
কথা বয়স্তদের মুখ থেকে শোনেননি, শুনেছেন দূতের মুখ থেকে এবং শুনে
ক্ষিপ্ত হয়ে ছম্মুথকে “পথের FHA” ব'লে SAA করেছেন এবং দৃঢ় ABA
ঘোষণা করেছেন-_-“যাহা বলে প্রজা অযোধ্যার সীতা চির গৃহলক্ষ্মী রহিবে