স্থিত-প্রজ্ঞ দর্শন | Sthita-pragya Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Wfব্যাখ্যান-_১২ পৃষ্ঠা ১০০--১০৮এক ১uv ন্টইন্দ্রিয়ের Gotta মন বুদ্ধিকেও টেনে নেয়। অতএব সংযম চাই বুদ্ধি নৌকার মত তারক কিন্তু মনের পা্যাচে পড়ে whe হয় মারক ১১৭ বুদ্ধি ও মন বরাবরের মত আলাদা থাকতে পারে না। হয় বুদ্ধি মনের বশ হবে নয়ত মন বুদ্ধির বশ হবে। দ্বিতীয়টি শ্রেয়স্কর১uv Cদুইজ্ঞানদেবের বিশেষ সংকেত : জ্ঞানীদেরও অসাবধান হয়ে ইন্দ্র সমূহকে অবাধে ছেড়ে দেওয়ার জে। নাই বস্তুত জ্ঞানী নিয়মের বীধনে AIA থাকেন তা নয়। থাকেন স্বভাবে ১২০ জ্ঞানীর ত নয়ই, সাধকেরও সংযম বোঝা নয় ১২১ স্কিত-প্রজ্ঞের অসংযম অসম্ভব। কারণ স্থিরবুদ্ধির আধারই সংযম ১২২ সাবধানতা নিরপেক্ষ সহজাবস্থা মানুষের এক প্রকার আকাঙ্ক্ষ!WH) অতএব সাবধানতার সংকেত যে কোন অবস্থায় ঠিকতিনি ১২৩ এভাবে সংযমের আবশ্যকতা Qs সপ্রমাণ হল, তাই১uv T>v vwaব্যাখ্যান-_১৩ পৃষ্ঠা ১০৯--১১৯ এক১২৪ অস্তিম বিভাগ : স্থিত-প্রজ্ঞের স্থিতির স্পষ্টাকরণ। ১২৫ সারাংশের প্রথম সাংকেতিক শ্লোক । এর রাত ত তার faa আর তার রাত ত এর দিন



Leave a Comment