গল্পচর্চা | Galpacharcha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
স্বদেশী কোম্পানী : একটি সরস গল্প ব্রততী ঘোষ রায়বাংলা সাহিত্য ধারায় তার FSAI (১২৯৯), সেকালের কথা (১৩০১), মুক্তমালা (১৩০৮), ময়না কোথায় (১৩১১), মজার গল্প (১৩১১), পাপের পরিণাম (১৩১৫), ডমরুচরিত, ভারতীয় বিজ্ঞান সভা ইত্যাদি বিশেষ উল্লেখযোগ্য রচনা। এর মধ্যে 'ডমরুচরিত' (তার মৃত্যুর পর ১৯২৩ খ্রিঃ মুদ্রিত) কে অধিকাংশ সমালোচক ব্রেলোক্যনাথের শ্রেষ্ঠ রচনা মনে করেন।এছাড়া ইংরাজি ভাষায় লেখা ইউরোপের নানা জায়গায় ভ্রমণের অভিজ্ঞতামূলক গ্রন্থ A VISIT TO EUROPE ভারত সরকারের অনুরোধে লেখা :Art manufactures of IndiaA Description Catalogue of products_A List of Indian Economic Products ইত্যাদি।ব্রৈলোক্যনাথ বিজ্ঞান বোধ ও অন্য কয়েকটি পাঠ্যপুস্তকেরও প্রণেতা। বিশ্বকোষ গ্রন্থ রচনা ও Wealth of Indian এই মাসিক পত্রিকা সম্পাদনার ক্ষেত্রেও তিনি পরোক্ষভাবে যুক্ত ছিলেন। তা ছাড়া ওড়িয়া ভাষা শিখে তিনি 'উৎকল word নামে একটি মাসিক পত্রিকার সম্পাদনা আরম্ভ করেন। সর্বভারতীয় ক্ষেত্রে জ্ঞানী রূপে তার স্বীকৃতি ছিল। ১৮৮৮ খ্রিঃ ২৪ নভেম্বর বাঙ্গালোর শহরের মেয়ো হলে “Change and Progress’ বিষয়ক তার WY Daily Post পত্রিকায় মুদ্রিত ও বিপুল প্রশংসিত হয়।ব্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের সাহিত্য সৃজন সম্পর্কে অনেক আলোচনা হয়েছে। ড. সুকুমার সেন তার “বাঙ্গালা সাহিত্যের ইতিহাসে (২য় খণ্ড, ২য় সংস্করণ) ব্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের ডমরু চরিতকে Cerventes-I4 Don 0010016-এর সঙ্গে তুলনা করেছেন।প্রখ্যাত সমালোচক প্রমথনাথ বিশী ব্রেলোক্যনাথের রচনাশৈলী প্রসঙ্গে স্মরণ করেছেন বিখ্যাত ইংরেজ wafers সুইফট এর রচনাভঙ্গি। জীবনের বিষতিক্ত অভিজ্ঞতা কৌতুক রসে সিক্ত করে পরিবেশন করেছেন বিশ্বের অনেক সাহিত্যিক। জোনাথন সুইফট বা ডন কুইস্কোট রচয়িতা Cerventes এর নাম এ প্রসঙ্গে ওঠে এবং ব্রেলোক্যনাথের রচনার সঙ্গে এঁদের লেখার তুলনা বাংলা সাহিত্যের AIS আলোচকেরা করেছেন।এই আলোচনা সৃত্রে শ্রদ্ধেয় ভূদেব চৌধুরী মহাশয়ের মতামত উল্লেখযোগ্য। Cerventes এবং Swift এর থেকে ব্রলোক্যনাথের প্রধান পার্থক্য হচ্ছে কথাকে তার রচনায় কখনোই অস্ত্রে প্রয়োজন নির্বাহ করতে হয়নি। জীবনের জ্বালাকে প্রকাশ করবার জন্যই তার সাহিত্য রচনার উদ্যম নয়, এমন কি অসাম্য এবং অসঙ্গতির প্রতি Taye তার রচনার প্রধান বিষয় নয়, যথার্থই তিনি মজার গল্প লিখেছিলেন, যে কোন আদর্শ 'গল্প বলিয়ের মতোই কাহিনীর সঙ্গে নিজের অজ্ঞাতেই একাত্ম হয়ে পড়েছিলেন। এখন মূল কাহিনীর আড়ালে- আবড়ালে বক্তার বিশ্বাস এবং অনুভূতি স্মিতহাস্যের মত এখানে ওখানে অনায়াসে ছড়িয়ে



Leave a Comment