হিন্দু-পত্রিকা | Hindu-Patrika

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তৃতীয় সংখ্য। ] সদচৃশ-চিকিৎসা। নন ১০৭এ কজনসাও পর-পলএযাঙএ৫০ এএাদকতনযডলাআদ ও এ তা ভতপতযাা ath(২) দ্বিতীয়তঃ সেই পীড়ার কারণ জন্য বিধান-বিকার (Physiological lesion ) অর্থাৎ শরীর এবং শারীরিক যন্ত্র যে যে উপাদাদ্রো নির্মিত, পীড়ার কারণ atal তাহাদের যে অপচয় হয়, Slats নির্ণয়।(8) তৃতীয়তঃ এই পীড়ার জন্য স্থানীয় বা সার্ববা্গিক যে কোন বিকার উপস্থিত হয় তাহার নিবারণের জনা প্রকৃতি যে AN COSI অর্থাৎ লক্ষণ- nate প্রকাশ করেন, তাহার নিরূপণ।এই লক্ষণ ধরিয়৷ আমরা বিধান-বিকারের নিকট উপস্থিত হই এবং বিধান-বিকার অবলম্বন করিয়| ata জীবনীশক্তির ( Vitalforce ) নিকট উপস্থিত os, ইনি যেরূপ .চলেন, BE সেইরূপ চলিলেই ইহার চিকিৎন! হইল ; কারণ পাড়া ইহারই, অশ্যের নহে। ইহার সম্বন্ধে ইনি যাহ। জানেন তাহাই Be Sata Pra হইয়াছে--জল চান; MAL হইয়াছে, বমন এবং অতিসার দ্বারা শরীর হইতে Saag go পদার্থ ঝাহির করিয়৷ দিয় figls পাইবার ঢেক্টা পান । যদি ইনি ইহার শত্রুকে পরাস্ত করিতে অক্ষম হন, তবে Esta সাহায্যের আবদ্যক। কি প্রকারে আমর! ইহাকে সেই সাহায্য দিতে পারি? ইহার একটা মাত্র উপায় আছে, যথ! £-- সুস্থ শরীরে যে গুঁষধ সেবন করিলে আমাদের শরীরে যে যে লক্ষণ AA পায়, পীড়িতা[বস্থাপন্ন ব্যক্তিতেও যদি সেই সেই লক্ষণ CHA যায়, তবে প্রকৃতি যেরপ সাহায্য চাহিতেছেন তাহ! ঠিক্‌ হইল। যে জাতীয় বিষ প্রকৃতির ভিতর প্রবেশ করায় যে যে লক্ষণ প্রকাশ পাইয়াছে, তদদ্বারাই বুঝিতে পারিলাম, প্রকৃতি বিরূপ সাহায্য চাহিতেছেন। কোন প্রবিষ্ট বিষের হস্ত হইতে মুক্তি পাইবার জন্য প্রকৃতির চেঞ্টাকেই যখন পীড়া বলিয়! বৃথা! অনুমান করা হয়, তখন “aay এবং পীড়৷ উভয়েই এক adic ওষধ এবং পীড়ায় কোন প্রভেদ নাই, yea Gay জান! হইলেই পীড়া Stal হইল । এস্থলে এরূপ প্রশ্ন হইতে পারে, aay জড় পদার্থ, জড়ের দ্বারা চেতনপদার্থের চিকিৎসা কি প্রকারে ABCA? কিন্তু মনে করিতে হইবে, কেবল জীবাত্মারই চিকিৎসা হয়। ata 'উদ্ভয়ধর্মবিশিষ্, উহা জড় এবং চেতনের AMV! ওঁযধও উভয়ধর্মবিশিষ্ট অথাৎ Sey ও চেতনের সম্টি। (সদৃশ আয়ুর্বেদ-বিজ্ঞানের ১৬ সূত্র দেখ )। এরূপ "আপত্তি হইতে পারে, Gay আপন! আগনি, চলিতে পারে না৷ কেন? উত্তর-- ” পুর্বে বল৷ হইয়াছে যে, পরমাত্মার অভাবে Pareto শক্তিহীন হইয়৷ ওয়ধের “gt জড় হয় অর্থাৎ--জড়হ প্রাপ্ত হয়। Tals, Say এবং yl উভয়েই এক।



Leave a Comment