ধর্মদর্শন | Dharma Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
8 ধর্মদর্শন গভীর প্রভাব বিস্তার করে। ডুকাস আরও বলেন, “ধর্ম-সম্বদ্ধীয় বিশ্বাসের সত্যতা বা মিথ্যাত্বের প্রশ্ন, কিংবা ধর্মের পরিণাম প্রায়শঃই ভাল ন্‌ মন্দ, এই সব প্রশ্ন উখাপন না করেও বলা যেতে পারে যে, ধর্ম মানুষের জীবনের এক অসাধারণ আকর্ষণীয় ও গুরুত্বপূর্ণ দিক i”! ধর্মের স্বরূপকে কি ভাবে otal যেতে পারে? £ বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে ধর্মের স্বরপকে আনা যেতে পারে। প্রথমতঃ, এঁতিহাসিক দৃষ্টিভঙ্গি নিয়ে ধর্মের THACF ALAA] জানার চেষ্টা করতে পারি। এই প্রচেষ্টার লক্ষ্য হবে ধর্মের উৎপত্তি এবং বিকাশকে জানা। দ্বিতীয়তঃ) মনোবিজ্ঞানীর দৃষ্টি সি নিয়ে হা ৮৯৮৯ ধর্মকে জানার চেষ্টা করা যেতে পারে--এই প্রচেষ্টার লক্ষ্য হবে ধর্মের মনস্তাত্বিক এবং আবেগগত ভিত্তিকে জানা। তৃতায়তঃ, সমাজবিজ্ঞানীর দৃষ্টিভঙ্গি নিয়েও ধর্মকে জানবার চেষ্টা করা যেতে পারে। সমাজ- বিজ্ঞানীর চোখে ধর্ম হল সামাজিক অনুষ্ঠান (প্রতিষ্ঠান) (social institution) । ধর্মের স্বরূপ উপসন্ধির অন্য এই দৃষ্টিভঙ্গির পরত্যেকটিরই যে প্রয়োজন আছে, অস্বীকার করা চলে না। fay এছাড়াও ধর্মকে ৰোঝার ও জানার আরও লন একটি দৃষ্টিভঙ্গি আছে যাকে বলা যেতে পারে ধর্মদর্শনের (philosophy of religion) ঘৃষ্টিভঙ্গি । ধর্মর্শন বলতে আমরা কোন ধর্মপ্রবণ ব্যক্তি বা কোন ধর্মসম্পরদায়ের বিশ্বাসের নিছক ঘাঁলোচন বুঝব না। ধর্মদর্শন হল এইসব বিশ্বাসের বিচার | ধর্মদর্শনের লক্ষ্য কি ? ? প্রশ্ন হল, দার্শনিকের ধর্মে এই আগ্রহের স্বরূপ কী ? ধর্মদর্শনের Te বা কী? ধর্মের প্রতি ধর্মদর্শনের যে আগ্রহ, মেই আগ্রহ শুধু এঁতিহাসিকের আগ্রহ aa, তাঁর চেয়ে অধিক কিছু। আদিম নরনারীদের ধর্ম সম্পর্কে ধর্মইতিহাসে (histories of religion) এবং af জ্ঞাণীদের নৃবিদ্বাগত বিবরণে afas বিভিন্ন তথ্য ধর্মদার্শনিকের কাছে একটি erat সমস্যার সমাধানে প্রয়োজনীয় উপাদান রূপে গণ্য হয়--সমস্যাটি হল--এইসব তথ্য কি অর্থে ধর্মসন্বদ্ধীয়, বা ধর্ম কি, বা ‘cata একটি ধর্ম বলতে কি বোঝায় 1 ধর্মদর্শনের লক্ষ্য সম্পর্কে টমসনঃ (Thompson) বলেন, “দর্শনের লক্ষ্য হল উপ- লব্ধি, সত্যের আবিষ্কার এবং বিচার-বুদ্ধির পরিতৃপ্তি। ধর্মদর্শনে এই লক্ষ্য ধর্মের দিকে i, C.J. Ducasse : A t hilosophycal Scruting of Religion, Page 8, 2. Thompson: The Philosophy of Religion, Page 130 (in the book Philosophy of Religion edited by, G, Labernethy and T, A, Langford.)



Leave a Comment