রাধাকৃষ্ণ-তত্ত্ব [সংস্করণ-২] | Radhakrishna-tattwa [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম অঃ। প্রয়োজন । © '৩। অপর সম্প্রদায় বৈষ্ণব নামে পরিচিত। তাঁহারা বলেন,-- FEE ভগবান স্বয়ং। কৃষ্ণ স্বয়ং ঈশ্বর। আর রাধা তাঁহার প্রকৃতি। জীবন-হীন দেহ, আর রাধাহীন FB, সমান কথা। আমি আপনার নিকটে রাধা-ক্ষষ্ণ-তত্ব অবগত হইতে বাসনা HT যদিও আপনার নিকটে মবগত হইয়াছি যে, রাধ-কষ্ণ প্রকৃতি-পুরুষ, এবং তাহাই ধারণা করিয়াছি--তথাপি এ সম্বন্ধে সবিশেষ কোন ॥ আলোচনা করা হয় AS. অতএব আপনার নিকটে আমি রাধা- কষ্ণতত্ববিষয় উত্তমরূপে অবগত হইব। তাহাতে বিরুদ্ধবাদ্ের অনেক কথা--নাস্তিক্যবাদের অনেক কথা, আমাকে পাড়িতে হইবে, ক্বপা-প্রকাশে ক্ষমা! করিবেন | দ্বিতীয় পরিচ্ছেদ | পটে কেস প্রয়োজন। OF | রাধাকুষ্ণ-সম্বন্ধে তুমি যে প্রথম মতের কথা বলিলে, সে মতের প্রচার কোথা হইতে উদ্ভূত হইয়াছে, বলিতে পারি না। কিন্তু এ মত AAS নহে। শিষ্য। আমাদের দেশের সাহিতা-সিংহ স্বর্গীয় বন্ধিমচন্দ্র চট্টোপাধ্যার মহাশয় কিছুদিন পূর্বে "“কষ্ণচরিত্র” নামধেয় একখানি পুস্তক প্রধয়ন করিয়াছিলেন | সেই গ্রন্থ-প্রচারের দ্বারা তিনি কৃষ্ণকে ঈশ্বর বলিয়া শিক্ষিত সমাজে পরিচিত করেন, কিন্তু রাধাকে wea করিয়াছেন। তিনি লিখিয়াছেন,-- "ভারতবধের অধিকাংশ হিন্দুর, বাঙ্গাল! দেশের সকল হিন্দুর বিশ্বাস



Leave a Comment