সাহিত্য-পরিষৎ-পত্রিকা [বর্ষ-৮৭] [সংখ্যা-১] | Sahitya-Parishat-Patrika [Yr. 87] [No. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সংখ্যা ST | বাঙলার অর্থাত চস্তার ও চর্চার ইতহাস ৭ বলোছলেন | মোট Tata ভাণ্ডার যাঁদ HAST থাকে তাহলে শ্রামকের সংখ্যা বাড়লে গড়পড়তা Tela কমবে এটা একটা গাঁণাঁতক সত্য, কম্তু এই ভাণ্ডার কেন Pay থাকবে বা PISA এটা বাড়ে বা কমে, সে আলোচনার মধ্যে না যাওয়াতে বা্কমচন্দ্রের বিশ্লেষণ SEM ছিল ৷ HAT; “THOS সম্বত্ধে ধারণা তখন সকলের কাছেই অস্পষ্ট ছিল -_ সন্ভবত; মলের নিজের কাছেও | রবীন্দ্রনাথের অর্থ-নীত-সং্বদ্ধীয় রচনা উাঁনশ শতকের শেষ ভাগ থেকে বর্তমান শতক পযন্ত বিস্তৃত । তবে তাঁর বোঁশর ভাগ রচনাই স্বদেশী আমল বা তারপরে লেখা Oly নিজের অর্থনীত দশ“নের প্রকাশ পাওয়া যাবে ১১০৪-এ লেখা “স্বদেশী সমাজ” প্রবন্ধে ' স্বাধীনতা লাভের পরে যে “কম্য্যানাট-প্রুজেকট” 1নয়ে আমরা অগ্রসর হতে চেয়োছলাম তায় AAAS এবং তার পক্ষে মণল Alenia রবীন্দ্রনাথের এই প্রবন্ধে প্রথম পাঁরচ্কার করে আলোচিত হয়। slag Gate, alos fer afer, সমবায় atic ও মাআঁনভ'রশীলতা একান্ত করে weary গ্রামীণ উন্নয়ন পাঁরকপ্পনা রবীন্দ্রনাথ পরেও 1ঁদয়োছিলেন তাঁর 'অনেক প্রবন্ধে এবং হাতে কলমে কাজ করে দোঁখয়োঁছলেন পাঁতসরে ও শ্লীনকেতনে | সমবায় প্রথার গ্‌ণগান তখন অনেকেই করাঁছলেন। ১৯১৮-১৯ সালে “ভাণ্ডার” পাঁন্তকায় যখন রবীন্দ্রনাথ সমবায় নাত face aay লেখেন তখন Jace সমবায় খণদান সাঁমাতর সংখ্যা ছল MT চার হাজার এবং অন্যান্য ( ক্রয় TAPA, 1.74 উৎপাদন, অন্য উৎপাদন ) সাঁমাঁতর সংখ্যা ছিল MTA ১০৭ । সমবায় নীতি শু খণদান ও al গ্রহণের মধ্যে আবদ্ধ থাকায় রবীন্দ্রনাথ ক্ষোভ প্রকাশ করেছিলেন এবং উৎপাদন TMCS সমবায়ের ফলপ্রস; সম্ভাবনার দিকে cafe করে নজর না পড়াতে 1তাঁন নৈরাশ্য প্রকাশ করোঁছলেন। ১৯৩০-এ রুশ দেশ ভ্রমণের পরে 1তাঁন উন্নত alae গ্রামীণ 1শপ্পের জন্য সমবায় নাত কতটা কার্ষকর হতে পারে তার face দেশবাসীর wis আকর্ষণ করোঁহলেন। আথ/ক অসাম্যও তাঁর মনে পাড়া দিয়োছিল | 'রাঁশয়ার চাঁঠ” লেখার আগেই Tota বলোঁছলেন, “যেখানে maa ও মন ারর মধ্যে MSS ভেদ আছে সেখানে ডিমন্ক্যাস পদে পদে প্রতিহত হতে বাধ্য” সমবায়নশীত প্‌. ১৭-১৮ রাঁশক্নাতে ব্যান্তগত সম্পদ ও ভোগের অসামো্যের বিরোধ দ:র করতে যে চেষ্টা চলাঁছল, সেটা তাঁকে আকৃষ্ট করোঁছল, fers 1তাঁন এও লক্ষ্য করোছলেন যে 'কালেকাঁটিভ wey? বা একাঁত্িক sia উৎপাদন ব্যবস্থায় “জবরদাঞ্তর সীমা নেই”। মহাত্মা গান্ধীর অথ“নৈতিক মতামত রবীন্দ্রনাথ A ASI গ্রহণ করেন নি; বিশেষত যন্ত্বের বাবহার সদ্বদ্ধে feta সপষ্টভাবেই ভিন্নমত প্রকাশ করেন । চরকা কেটে দেশের FASTA মেটানো যাবে একথা Tota মানেন fa, Tore গ্রামের সর্বপ্রকার কম'র অবসর সময়ের Alara কাজ 1হসাবে চরকা ও অন্যান্য siva শিল্পকে তিনি সহজেই গ্রহণ করোঁছলেন। zoe, গাণ্ধী- অথনীীতির ম:লেনীতির সঙ্গে রবীন্দ্রনাথের অর্থ নৈতক দশ“নের আঁমলের চেয়ে মিল-ই capy ৷ “সবোর্দয়১ ‘ocean’ 'পাঁরপ:ণ্ট গ্রামীণ উন্নয়ন প্রকরণ” ইত্যাদি সবই স্বদেশী সমাজের সমাজদশ'নের সঙ্গে মিলে যায়। রবীন্দ্রনাথকে নিয়ে আলোচনা করতে করতে আমরা বর্তমান SAMUS পেশছে গিয়েছি। অথ'নীততে যাঁরা বিশেষ ভাবে এই শউঙকের AACS বঙ্পা ভাষায় তাঁদের বক্তব্য প্রকাশ কয়েছিলেন, তাঁদের মধ্যে প্রথমেই যে তিনজনের নাম করতে হর তাঁরা হলেন ANAT গণেশ দেউস্কর (১৮৬৯-১৯১২ ); বনয়ক্‌মার সরকার (১৮৮৭-১৯৪৯ ) ও রাধাকমল TCIM (১৮৯০-১৯৬৮ ) 1 এখানে উল্লেখ করা Cisse যে 1বণ্যাবদ্যালয় স্তরে আলাদা fase হসাবে অথনাত পড়ানো আরম্ভ হয় ভারতে প্রথম কলকাতা বিদ্ববিদ্যালয়ে--১১০৭-এ বি-এ-তে © এবং ১৯০৯-এ এম-এতে । অথরনীতিতে প্রথম faa অনার্* পরীক্ষা নেওয়া হয় ১৯০৯-এ



Leave a Comment