সারস্বতকুঞ্জ | Saraswatakunja

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রাম বসুর faze ৫ যদি জালায় জ্বলে আমায় ব'লে মনে পড়ে তার |” আবার, “বিচ্ছেদ ব্যথার ব্যথা কিছু তায় দিও বিশেষে | নারীর প্রাণে কত ব্যথা জানে যেন সে” ইহা প্রকৃত ভালবাসার ভাষা নহে। যথার্থ প্রেমান্ুরাগ যাহার মনে আছে, সে প্রাণাস্তেও এমন shri করিতে পারে না। প্রকৃত প্রেম, প্রণয়পাত্রের অতি সামান্য cam নিবারণের জন্যও আপনার বুক চিরিয়া বুকের রক্ত দিতে অগ্রসর হইবে; বাঞ্ছি- eer Bat করিবার জন্য আপন হাতে আপনার ashe ছেদন করিয়া দিতে প্রস্তুত থাকিবে; stan কখন আপনার কষ্ট নিবা- রণেব জন্য প্রীতিপাত্রের মনে “বিশেষ ব্যথা” দিতে চাহিবে না। এই faafett প্রকৃত প্রেমশালিনী হইলে গাইতেন - আমার মনোবেদন৷ SY শুনা” ওনা তায়। শুনিলে মামার ছুঃখ, সে পাছে cama পায় । না বাসে না বাসে ভাল, ভাল পাকে সেই ভাল, শুনিয়া তার মঙ্গল WAS প্রাণ | | কিন্তু ছূপের বিষয় এই যে, এ প্রকার, উচ্চ প্রেমের ভাব রাম aya বিরহ সংগীতে ate. যাহা বলিরাছি তাই -_আধ্যা- জ্মিকতার অভাবই এই সকল প্রেম-পংগীতের প্রধান দোষ। ইন্জরিয় লালসার আধিক্যই ইহাদের প্রধান কলঙ্ক। কিন্তু একটি কথা আছে। প্রত্যেক agra প্রবৃত্তি ও রুচি ame সমসাময়িক সামাজিক অবস্থাথসারে গঠিত হ্য়। কার্লা- ইল এক স্থলে বলিয়াছেন যে, প্রত্যেক ব্যক্তির কার্য্যকলাপের জন্য সেই ব্যক্তি যতটা দারী, সমাজ তদপেক্ষ! অধিকতর দায়ী। ইহা সত্য। এ জগতে CHE একা নহে, কেহই অন্যনিরপেক্ষ নহে। পরস্পরনির্ভর, পরস্পরাবলম্বন মনুয্যের জীবন। এ পূণি- বীতে আসিতে হয় পরের উপর নির্ভর করিয়া, বৃদ্ধি প্রাপ্ত হইতে হয় পরের হাত ধরিয়া, থাকিতে হম্ন পরকে অবলম্বন করিয়া।



Leave a Comment