ভারতবর্ষীয় উপাসক-সম্প্রদায় [ভাগ-২] [সংস্করণ-২] | Bharatbarshiya Upashok Sampraday [Pt. 2] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভারতব্ষীয় উপামক-মস্প্রদায় | উপভ্রমণিকা | প্রথম ভাগে প্রক।শিত উপক্রমণিক।াংশের ১০৫ Asta ৮ পঙক্তির পর। উপনিষদে হিন্দু জাতির বুদ্ধি-বিকাশের ye পরিচয় atte হওয়া গিয়াছে। বুদ্ধি-জোযোতিঃ একবার প্রকাশিত হইতে আরম্ভ হইলে, আর স্থির থাকে না; নানা facw কিরণ-জাল বিকীর্ণ করিতে থাকে। say সারে, বেদের সংহিতা, বাহ্মণ ও উপনিষদ অবলম্বন করিয়| ক্রমে ক্রমে পরমার্থ-মংক্রান্ত কয়েকটি মত উৎপাদিত হয়, তাহার নাম দর্শন। তাহার মধ্যে ছয়টি পর্শশ পাচীন বলিয়া পরিগণিত মাছে? সাথ্য, পাত্জীল, ata, বৈশেধষিক, মীমাংসা! ও বেদাস্ত। পরমার্থ-তত্ব-অহদন্ধানটই ভারতবর্ষায় দর্শনশাশ্ন সমুদায়ের প্রধান Suey জগতের কারণ-নিরূপণ ও মনুষোর মুক্তি বা পাঁরলৌকিক সদগতি-দাধনেব উপায়-নির্ধারণ-বিষয় নেই সমুদায়ে বিচারিত হইয়াছে । এ প্রবন্ধটি পরমার্থ- বিষয়ক; অতএব এ স্থলে মেই দুইটি পারমার্থিক বিষয় ক্রমশঃ অতি সংক্ষেপে লিখিত হইতেছে। ATSIT I | geht কপিল সাথ্য-মতের প্রবর্তক। তিনি ঈশ্বরের অস্তিত্ব স্বীকার করেন নাই, aufar: | সাখালবচন। 92 WAI CHa al RATT অস্তিত্ব AAR হযনা*। afe ঈশ্বরের অস্তিত্ব সপ্রমাণ না হইল, তবে feat জগতের af ৯০০০১১০০৯১৬ পক্ষ eh NT, ifeasl-ate প্রতিপন্ন করিবার উদ্দেশে সাংখ্যপত্িতেয় oe Se ew en « কপিল afta এই ন



Leave a Comment