বাঙালী ও বাঙালা সাহিত্য | Bangali O Bangla Sahitya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ডক্টর লীহার রঞ্জন রায়ের ধারণায় প্রাচীন বাঙালীর চরিরে এইরূপ !: “শাস্তরচ্চা ও জ্ঞানচরায় বন্ধি ও যুক্তি অপেক্ষা প্রাণধ্ন ও হৃদয়াবেগের প্রাধান্য ...আবর্তন ও বিপুব, দুঃসাহসী mary, সাঙ্গীকরণ ও সমীকরণ যেন বাঙালীর চালিত্রিক বৈশিষ্ট্য, সনাতনত্বের প্রতি একটা বিরাগ যেন বাঙলার এতিহা ধারায়, বাঙালীব বস্তি যথাণত বৈতসী ৷ যে আদশ, যে ভাব-গ্রোতের শ্লোড়ন, ঘটনার নে তরল যখন আসিয়া লাগিয়াছে, বাঙলাদেশ GAT বেতম লতার মত Feo aon অনিবার় বোধে তাহাকে Whig লইযাদ্ধে এবং ক্রমে নিজের মত করিয়া তাহাকে গড়িয়া লইয়া নিজের ভাব ও রূপদেহের মধ্যে তাহাকে সমশ্ববিত ও Wes shan লইয়া আবার casa লতার মতই সে'জা হইয়া সু-রূপে দাড়াইয়াছে । যে দুর অসন্তনিহিত প্রাণশক্তি বেতস গাছের, সেই 494 প্রাণশক্তিই বাঙালীকে বার বার বাঁচাইয়াছে। ' বাঙালীর জৈন, বৌদ্ধ, aint ধর্ম ও ইসলাম গ্রহণের এবং গ্রহণ করেও আন্তরিকভাবে বরণ না করার রহস্য এবং জৈব-জীবনের তাগিদে তাকে প্রয়োজন মতো রূপ দেবার SS এখানেই নিহিত । বিভিন্ন বীদ্ধযান, যোগ, দেহতত্ব, কায়াগাধন ও afte জীবনের মিত্র ও অরি দেবতার পূজা প্রবণতার কারণ 4-81) ডক্টর রাঁয় তাই বলেন : “প্রাচীন বাঙালীর হৃদয়াবেগ ও ইন্দ্রিয়ালুতার ইঙ্গিত তাহার প্রতিম৷ শিল্পে ও দেব-দেবীর রূপ- কল্পনায় ধর! পড়িয়াছে।...সিদ্ধারা৷ বলিতেন বিরাগাপেক্ষা পাপ আর কিছু নাই, সুখ acy পূণ্য নাই ।...অরূপের ধ্যান এবং বিশুঞ্ জ্ঞানময় অধ্যাত্ব সাধনার স্থান বাঙালী fore za এবং শিথিল ৷ বাঙালীর বদ্ধি একটা শাণিত দীপ্তি লাভ করিয়াছিল...বাঙালী তাহার এই afaa দীপ্তিকে we কার্যে নিয়োজিত করে নাই 1... তরুন (যুসলিম বিজয় কালে) ave, aca, শিল্পে সাহিত্যে, দৈনন্দিন জীবনে যৌথ অনাচার নির্লজ্জ কাম- পরায়ণতা, মেরুদ ওবিহীন ব্যক্তিত্ব, বিশ্বাসঘাতকতা, কুচিতারল্য এবং অলঙ্কার বাহনুলো্যের বিস্তান-_সমাজদেহে দূষ্টক্ষতের মতো প্রকট হইয়াছিল ।”' [ বাঙালীর ইতিহাস--আদিপব ] 6 বাঙালী-চরিত্রে সম্বন্ধে বিদেশীদের ধারণাও কখনো তাল ছিল না ৷ fen কখন, ভীরুতা, মামলা-প্রিয়তা, প্রবঞ্চনা প্রভৃতি বাঙালী paca fea সুলভ ।” বাঙালী ভোগলিপ্স্থ কিন্তু কম্নকন্ঠ। বৈরাগ্য-প্রবণ জৈন-বৌদ্ধ-বৈষ্ণৰ মতবাদ বাঙালী চিত্তে কন SoH Stem প্রবল করেছে। এমন মানুষ ভিক্ষা বৃত্তি বা চৌধষবৃত্তি ৫



Leave a Comment