For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)একেবারেই অসম্ভব, এই বিষয়ে তাৎপর্য্য-
টীকাকার বাচস্পতি মিশ্র প্রভৃতির কথা ৪--১০ ভাষ্যকার-দদ্মত চক্ষুরিজ্জিয়ের দ্বিত্বদিদ্ধান্তের
খও্নপুর্বক একত্বসিদ্ধান্তের সমর্থনে বার্তিককারের
কথা ও তাষ্যকারের পক্ষে বক্তব্য দেহই আত্মা, ইন্সিযই আত্মা, এবং মনই
আত্মা, Bal দেহাদি-সমর্টই আত্ম, এই সমস্ত
aes মত উপনিষদেই পুর্বপক্ষরপে স্থচিত
আছে। ভিন্ন ভিন্ন নাস্তিক-সম্প্রদায় পূর্বোক্ত
ভিন্ন ভিন্ন পূর্বাপক্ষকেই শ্রুতি ও যুক্তির দ্বার!
দিদ্ধান্তরূপে সমন করিয়াছেন--এ বিষয়ে
“বেদাস্তলারে”পদানন্া যোগীন্জেের কথা। পুণ্যবাদী
কোন বৌদ্ধসম্প্রদায়ের মতে আত্মার অন্তিত্বও
নাই, নাস্তিত্বও ate | “মাধ্যমিক কারিকা”য় উক্ত
মতের প্রকাশ | "হ্ঠায়বার্তিকে” উদ্দ্যোতকর
কর্তৃক উক্ত soars অন্ত বৌদ্ধ বারিকার
উল্লেখপূুর্ঝ্ক উক্ত মতের খণ্ডন । স্তায়দর্শন ও
বাৎস্তায়ন ভাষ্যে মাধ্যমিক কারিকায় প্রকাশিত
পুর্বোক্তরূপ শূন্তবাদবিশেষের ফোন আলোচনা
নাই ... , ৫৪--৫৬ আত্মার নিত্যত্ব ও জন্মান্তরবাদের সমর্থক
নানা যুক্তির আলোচনা এবং পরলোক সম-
নে 'হ্ায়কুম্মমাঞ্জলি” গ্রন্থে উদ্বয়নাচার্য্যের
eq] ‘ae "srye” ও বৈশেষিক «ote দ্বারা
জীবাত্মা বস্তুতঃ প্রতি শরীরে ভিন্ন, goats
নান, এবং জ্ঞান, Boal ও সুখ দুঃখাদি জীবাত্মার
farms? বাস্তব গুণ, এই সিদ্ধান্তই বুঝা ata)
উক্ত উতয় দর্শনের মত থ্যাথ্যায় বাৎস্তায়ন
ভাষা ও স্তায়বার্তিকাদি প্রাচীন সমস্ত এস্কেও উক্ত e- তীদূলুুল Ie ৭৩--৮০ A | বৈশেধষিক দর্শনে কণাদষ্ুভেের প্রতিবাদ
অদ্বৈত মতে আধুনিক ব্যাণ্যার সমালোচনা ও
অদ্বৈতমত বা যে কোন এক মতেই ষড় দর্শনের
ব্যাথ্যা করিয়া সমন্বয্ন করা যায় না। খিগণের
নান বিরুদ্ধবাদের সমন্বয় সম্বন্ধে ্রীমষ্ভাগবতে
বেদব্যাসের কথা ৮৬--৮৯ শরীরের পাখিবত্ব সিদ্ধান্ত সমর্থন করিতে
TS পরমাণু কোন দ্রব্যের উপাদান কারণ হয় না,
এই বিষয়ে শ্রীমদ্বাচস্পতিমিশ্রের যুক্তি এবং
শরীরের পাঞ্চতৌতিকত্বাদি মতান্তর-খগ্ডনে
বৈশেধিকদর্শনে মহর্ষি কণাদের যুক্তি ৯৫--৯৭ ASF মহত্বের Bly অনেক WAGE
কারণ, এই প্রাচীন মতের মুল ও যুক্তি ---y08 Caras চক্ষুরিজ্িয় তৈজস ও প্রাপ্যকারী
aca) উক্ত জৈনমতের যুক্তিবিশেষের বর্ণন ও
সমালোচনাপুর্বক ঙ৩২সম্বন্ধে৷ বক্তব্য ১১৯--২০ পরবর্তা নৈয়ায়িক-সম্প্রদায়ের ব্যাখ্যাত
ইন্জিয়ার্সসন্নিকর্ষের নানাপ্রকারভা এবং “জ্ঞান-
লক্ষণা” প্রভৃতি অলৌকিক সরিকর্ষ ও গুণ
পদার্থের নিগুণত্ব সিদ্ধান্তের মূল ও যুক্তির
ata eo ১৩৬৩১০৩৬৩ স্যায়মতে শ্রবণেন্দিয় নিত্য আকাশস্বরূপ
হইলেও cules; আকাশ নামক পঞ্চম
esr শ্রবণেজিয়ের যোনি বা প্রক্কৃতি, ইহা
কিরূপে উপপন্ন হয়, এই বিষয়ে বার্তিককার
উদ্দ্যোতকরের কথ ও ত সম্বন্ধে THA | স্তায়-
দর্শনে ata, af ও পাদ প্রভৃতির ইন্ড্রিয়
কেন MTHS হয় নাই, এই বিষয়ে তাৎপধ্য-
টীকাকার বাচস্পতি মিশরের কথা '** ১৫২--৫৩ গন্ধ প্রভৃতি পঞ্চ গুণের মধ্যে ষথাক্রমে এক দ্বৈতবাদই ধ্যাখ্যাত। উক্ত মতের সাধক প্রমাণ | একটি গুণই যথাক্রমে পৃথিব্যাদি এক এক ভূতের
ও Ve মতে অদ্বৈতবোধক শ্রুতির zens) | স্বকীয় গুণ, ইহা স্বৃতি, পুরাণ অথবা আয়ুর্েদের