প্রাচ্য ও পাশ্চাত্য দর্শনের ইতিহাস [খণ্ড-১] [ভাগ-১] [সংস্করণ-১] | Prachya O Pashchattya Darshaner Itihas [Vol.1] [Part.1] [Ed.1st]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিকা ( মূল ইংরেজী সংস্করণের ) ভারত সরকারের আমুকুল্যে একখানি দর্শনের ইতিহান প্রণয়ন করিবার প্রস্তাব সর্বপ্রথম ভারতের শিক্ষামন্ত্রী মাননীয় মওলান| আবুল কালাম আজাদ উত্থাপন করেন। পৃথিবীর বিভিন্ন মভ্যুত৷ ও সংস্কৃতির মধ্যে মাছ্যের চিস্তাধারার বিকাশ কি ভাবে ঘটিয়াছে তাহার যথাযথ চিত্র এই দর্শনের ইতিহাসে প্রতিফলিত হইবে, ইহাই ছিল মাননীয় শিক্ষামন্ত্রীর অভিপ্রায়। ১৯৪৮ সালে anes fafen ভারত শিক্ষা-সম্মেলনের উদ্বোধন প্রসঙ্গে তিনি বলিয়াছিলেন যে, ইউরোপে “সাধারণ দর্শমের ইতিহাস ও গ্রীক দর্শন হইতে VR করিয়| আধুনিক ইউরোপীয় দর্শনে শেষ হয়; ভাঁরত ও চীমদেশের চিনস্তাধারাকে এই ইতিহাস কোন মতে স্পর্ণ করে AT | ভারতবর্ষের বিভিন্ন বিশ্ববিদ্ধালয়গুলিতে এই জাতীয় দর্শমের ইতিহাসেরই এতকাল পঠন-পাঠন হইতেছে। কিন্তু আমার বিশ্বাম, আপনারা অবশ্যই স্বীকার করিবেন মে, এই জাতীয় দর্শনের ইতিহাসে পৃথিবীর দার্শনিক চিত্তাধারার বিকাশ aye প্রতিফলিত হয় নাই। তত্ববিদ্ধা ও দর্শনের ক্ষেত্রে ভারতীয় মনীযীদের ae? অবদামের কথা আজ কেহই অস্বীকার করিতে পারেন না। একথা অবগ্য সত্য যে, সমপ্রতি ভারতীয় বিশ্ববিদ্ধালয়গুলিতে ভারতীয় দর্শন পাঠ্য-বিষ্য়ের অস্ততুক্ত হইয়াছে, কিন্তু তবুও use| স্বীকার করিতে হইবে যে, পৃথিবীর দর্শনের ইতিহাসে ভারতীয় দর্শন তাহার যোগ্য স্থান পায় নাই ।” মাননীয় শিক্ষামন্ত্রী ১৯৪৮-৪৯ সালের বাজেট-বিতর্ককালে তাঁহার এই ধারণা আরও বিশদভাবে প্রকাশ করিয়৷ বলিয়াছিলেন-_ “মাননীয় সাস্তেরী অবশ্যই অবগত আছেন যে, ভারতীয় দর্শন মানবসত্যতায় SHS গর্বের সম্পদ | আমাদের কলেজ-পাঠা দর্শনের ইতিহাসে ভারতীয় দর্শন wey এক HANS কোণে স্থান পাইয়াছে। দর্শনশাস্ত্রকে যথার্থ পরিপ্রেক্ষিতে বুঝিতে হই্‌লে প্রাচীন গ্রীন ও বর্তমান ইউরোপে দার্শনিক চিস্তার যে বিকাশ ঘটয়াছে তাহা এবং সেই সঙ্গে দার্শনিক চিন্তায় ভারতের দান AACE প্রত্যেক ছাত্রের সম্যক জ্ঞান লাভ করিতে হইবে। ডক্টর রাধাক্বষ্ণনূকে সভাপতি করিয়৷| প্রসিদ্ধ দার্নিকদের একটি



Leave a Comment