প্রাচ্য ও পাশ্চাত্য দর্শনের ইতিহাস [খন্ড-১] [পর্ব-১] [সংস্করণ-১] | Prachya O Pashchatya Darshaner Itihas [Vol. 1] [Part 1] [Ed. 1st]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রাচা ও পাশ্চাত্য দর্শনের ইতিহাস পারিভাষিক শব্ধ ব্যবহার করা হইয়াছে, অন্য মতে তাহাদের ঠিক প্রতিশব্দ ofan পাওয়া কঠিন । উদাহরণস্বরূপ, হিন্দু দর্শনে ব্যবহৃত 'আত্মা' ও ‘ata শব দুইটি যথাক্রমে অহং ও ভ্রান্তি অর্থে অমঙ্গতভাবে প্রয়োগ করা হইয়াছে । নিখুত কালাঙঈক্রম রক্ষ৷ ofan দর্শনের ইতিহাস প্রণয়ন করা মস্ভবপর নহে। কারণ, দার্শনিক দৃষ্টিভঙ্গী বিভিন্ন দেশে এবং বিভিন্ন জাতির মধ্যে স্বাধীন ভাবেই আত্মপ্রকাশ করিয়াছে। সেই জন্য এই গ্রন্থের নাম “দর্শন £ প্রাচ্য ও পাশ্চাত্য” রাখার কথা আমরা প্রথমে fowl করিয়াছিলাম। কিন্তু কিছুকাল পরে প্রায় এঁ নামের একথানি গ্রন্থের সন্ধান আমর পাই এবং পাছে গ্রদ্থের নাম লইয়|! কোন বিভ্রান্তির wi হয় সেই জন্য আমর! বর্তমান নাম গ্রহণ করিয়াছি। “গণিত ও জো্যোতিষ শাস্ত্রে এবং অন্যান্য বিজ্ঞানে ভারতের অবদান” এই নামে একটি পরিচ্ছেদ এই গ্রন্থে কেন রাখা হইয়াছে, সে সম্বন্ধে হয়ত কিছু কৈফিয়ত দিবার প্রয়োজন আছে। বহু লোকের মনে বদ্ধমূল ধারণা আছে যে, ভারতবাদীর মন প্রধানত: তত্ববিগ্যাভিমূখী। বর্তমান যুগের ভারতীয় বৈজ্ঞানিকর| এই মতের অসারতা প্রতিপন্ন করিয়াছেন । কিন্তু ইহাও আনন্দের সঙ্গে লক্ষ্যণীয় যে, স্থপ্রাচীন যুগেও বিজ্ঞানের অগ্রগতির জন্য ভারতবাদী মূলাবান কীতি রাখিয়া গিয়াছে। এই পরিচ্ছেদ প্রাচীন ভারতীয় দর্শনের পটভূমিকা হিসাবে গ্রহণ করা যাইবে | মাননীয় মওলাম| আবুল কালাম আজাদ এই গ্রন্থ প্রণয়নে যে অনুপ্রেরণা দিয়াছেন সেজন্য তাহার নিকট আমরা কৃতজ্ঞ ৷ AE স্কুল অব ওরিয়েন্টাল aise. এ্যাফ্রিকান্‌ স্টাড়িজ-এর অধ্যাপক এস্‌ ভট্টাচার্য এম এ., পি. এচ. fe, ডি fas., ব্যারিস্টার-এ্যাট্-ল মহাশয়ের প্রতি সম্পাদকগণ বিশেষভাবে a স্বীকার করিতেছেন। aera থাকিয়৷ অধ্যাপক ভট্টাচার্য বর্তমান সম্পাদক্মগুলীর পক্ষ হইতে প্রুফ -মংশোধন ও নির্ঘণ্ট প্রস্তুতিরূপ অন্বস্তিকর অথচ প্রয়োজনীয় কাঙ্গ করিয়াছেন | সম্পার্দকরূন্দ



Leave a Comment