প্রাচ্য ও পাশ্চাত্য দর্শনের ইতিহাস [খন্ড-১] [দ্বিতীয় ভাগ] [সংস্করণ-১] | Prachya O Pashchattya Darshaner Itihas [Vol.1-4] [ Part.2] [Ed.1st]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পূর্-মীনাংস। : প্রদাণলমূহ- সত্ব মুরারিমিশ্র মীমাংসা দর্শনের তৃতীয় একটি সম্প্রদায্নের প্রতিনিধি । তিনি enters স্বতঃপ্রামাণ্য স্বীকার করেন এবং বলেন যে, জ্ঞান ইহার প্রানাণ্যের সহিত অমুব্যবসায় দ্বারা জ্ঞাত হয় । | পূর্ব-শমীমাংসার চতুর্থ স্থত্রে বলা হইয়াছে যে, প্রত্যক্ষজ্ঞান বিষয়ের সহিত ইন্ছিয়ের, ইন্দ্রিয়ের সহিত মনের, মনের সহিত আত্মার সম্নিকর্ষ দ্বারা উৎপন্ন aye ইহা স্যায়মতের অহর্মূপ। ন্যায়ের মঙ্গে মীমাংসার পার্থক্য শুধু সন্লিকর্ষের স্বরূপ ও সংখ্যা-বিষয়ে । নৈয়ায়িক ছয় প্রকারের সনম্নিকর্ষ স্বীকার করেন এবং ভাট্ট ও প্রাতাকরদের মতে সপ্লিকর্ষ তিন প্রকার । সর্লিকর্ষেঁর ব্যাখ্যায় প্রাভাকররা যেখানে সমবায়ের কথা বলেন, তভাট্ট্ররা সেখানে STAPH অথবা ভেদাভেদের কথ! বলেন। প্রত্যক্ষজ্ঞান দুই প্রকার, নিরব্বিকল্পক এবং সবিকল্পক । যে জ্ঞান প্রথমে বিষয়ের আলোচন বা BRST মাত্র বলিয়া প্রতিভাত হয় এবং যাহা নবজাত শিশুর চতুষ্পার্বস্ব দ্রব্যের জ্ঞানের অহুন্মূপ তাহাকে কুমারিল নির্বিকল্পক প্রত্যক্ষ বলিয়৷ ব্যাখ্যা করিয়াছেন । এই জাতীয় প্রত্যক্ষে জাতি এবং বিশিষ্ট ধর্ম ইহাদের কোনটিই জ্ঞানের বিষয় হয় না। এখানে জ্ঞানে যাহা উপস্থিত হয় তাহা হইল এই উভয় ধর্মের আশ্রয়ীভূত oferta i) প্রভাকরের মতে নির্বিকল্পক প্রত্যক্ষে জাতি এবং বিশিষ্টধর্ম উতয়ই বিদ্ঞমান থাকে, কিন্ত এই প্রত্যক্ষে বিষয় যথার্থই কোন বিশেষ জাতির অন্তর্গত এবং ব্যক্তিগত গুণসম্পন্ন বলিয়া wes হয় না; কারণ, একই জাতির wets তন্যান্য ব্যক্তির সহিত তুলনা না করিলে ইহা জানা যায় না।” কুমারিলের মতে সবিকল্পক প্রত্যক্ষে ব্যক্তির জাতি এবং বিশিষ্ট ধর্ম উতয়ই উপস্থিত থাকে | নিববিকল্পক প্রত্যক্ষ ইহার তিত্তি। নির্বিকল্পক প্রত্যক্ষে বস্তুর জাতি নাম এবং ধর্মনগলি অস্ফুটতাবে জ্ঞাত হয়। প্রভাকরের মতে সবিকল্পক প্রত্যক্ষে ছুই প্রকার জ্ঞানের মিশ্রণ আছে । কারণ, উহাতে অন্যান্য যেসকল বস্তুর সহিত প্রত্যক্ষ বস্তুটির তুলনা Fal হয় তাহাদের WATS থাকে | St: যদি সকল জ্ঞানই স্তঃপ্রমাণ হয় তবে তথাকথিত ভ্রান্তজ্ঞান কি করিয়৷ সম্ভব হয় ? “ইহা রজত” ( ইদম্‌ রজতম্‌) এই তথাকথিত ভ্রাস্তজ্ঞান প্রভাকরের মতে একটি অখণ্ড জ্ঞান নহে বরং 'শরণ ও প্রত্যক্ষের সংমিশণ । wie ও রজতে বিদ্ঞষমান কতকগুলি সমান. ধর্মসহণ “ইহা”--এই অংশটুকু প্রত্যক্ষ হয়; এবং এই সমানধর্মের জ্ঞানই পূর্ব অমুতবের ধারণার উদ্রেক করে এবং তাহাতে রজতের স্মরণ হয়। অতএব, “Val রজত” এই ভ্রাস্তভ্ঞানের ক্ষেত্রে “ইহা” এই প্রত্যক্ষ-জ্ঞানের অব্যবহিত পরেই রজতের স্মরণ হয়। এই দুইটির মধ্যে প্রথমটি যথার্থ যেহেতু ইহা ৩১৭



Leave a Comment