পাশ্চাত্ত্য দর্শনের সংক্ষিপ্ত ইতিহাস | Paschattya Darshaner Sankshipta Itihas

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
b পাশ্চাত্ব্য দরনের সংক্ষিপ্ত ইতিহাস শুধুমাত্র পদার্থবিদ্ধার সব নিয়ম নয়, গণিতের মনিয়মগুলিও কেবলমাত্র পর্যবেক্ষণ-নির্ভর সম্ভাব্য সামান্তীকরণ (probable generalizations based on observation) মাজ এবং অভ্যাস ও ধারণার অন্ষঙ্গৰবশতঃ অনিবার্য বলে গণ্য হয়। কাণ্ট এই জাতীয় মৌলিক সিদ্ধান্তটি চট করে গ্রহণ করতে পারলেন না। কারণ ইউকরক্লিড (Euclid)-aa জ্যামিতিক স্থত্র এবং নিউটন (Newton)-a% পদার্থবিদ্ঠার ware তিনি পরীক্ষিত সত্য বলেই গণ্য করেছেন, তাদের সম্ভাব্য সামান্ত সত্য বলে মনে করেননি। কাজেই তার কাছে সমস্ত] হল গণিতের এবং পদার্থবিদ্ঠার সর্বনিরপেক্ষ স্থনিশ্চয়তার সঙ্গে, 'অভিজ্ঞতা! দিয়েই জ্ঞান শুরু এই বিষয়ের সমন্বয় কিভাবে করা ষায়। নীতিবিদ্যার ক্ষেত্রে কান্ট এই সময় ব্রিটিশ নীতিবিজ্ঞানী সাক্টস্বেরী (Shaftesbury), হাটকিসন (Hutcheson) এবং হিউমের চিন্তাধারার সঙ্গে পরিচিত হয়েছিলেন। প্রথম দিকে তিনি নৈতিক নৈ।তকতার ক্ষেত্রে কাণ্ট বুদ্ধিবাদী ছিলেন অভিজ্ঞতাবাদ (ethical ৩৮011050)-এর দিকে আক্্ষণবোধ করেছিলেন সত্য, কিন্তু গণিতের মত কোন নির্ভরযোগ্য wa ata তিনি আবিষ্কার করতে পারেননি। এছাড়াও নৈতিকতার ভিত্তি হিসেবে নীতি-ইন্ড্রিয় (010181 sense), সমবেদনা, A, উপযোগিতা (utility) প্রভৃতি মনোগত ও অনির্তরযোগ্য স্ষত্র তিনি গ্রহণ করতে পারলেন না। তিনি সিদ্ধান্ত করলেন যে নৈতিকতার যথার্থ মৌলিক wa বুদ্ধিতেই নিহিত এবং তাঁরপর থেকে তিনি নৈতিকতার ক্ষেত্রে একজন একনি বুদ্ধিবাদী হয়ে গেলেন | wae সম্প্রদায়ের বিচারবিষুক্তবাদী বুদ্ধিবাদের (dogmatic rationalism) মূলতঃ একঞন সমর্থক ছিলেন দার্শনিক কান্ট। ১৭৬ Sty পর্যন্ত শিক্ষক এবং অধ্যাপক হিসাবে তিমি এঁ দর্শনকেই সমর্থন করেন। কিন্তু ব্রিটিশ দশনের প্রভাব তাঁকে aap: অভিজ্ঞতামূলক সংশয়বাদের দিকে টেনে নিয়ে যায়। তারপর লাইবনিজের রচনাবলী পাঠ করে তিনি আবার বুদ্ধিবাদীদের পুত্রগুলিকে সমর্থন করেন এবং শেষ পর্যন্ত আর একবার অভিজ্ঞতাবাদীদের



Leave a Comment