বেদান্তদর্শন ও রাজযোগ | Bedantadarshan O Rajyoge

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নব গুণ শক্তির প্রভার যে aa নিয়তটই রূপ হত পাকে প্রতিতাত হইতেছে, সেই acaa wet কি তাহ। আমরা. কিছুই বুবিতে পারি না। গুণ-শক্তির প্রভাবে aaa প্রকৃত ভাব সমাচ্ছাদিত রহিয়াছে, তাহার বিকৃত ভাবই কেবল আন্মাদিগের উপলব্ধি হইতেছে। অতএব SE BATT এইরূপ সিদ্ধান্ব কর্নিয়াছেন যে গুণ-শক্তির নিঃশেষে বিরাম হইপে যষাহাম্পকদু অবশিষ্ট থাকে তাহাই নিত্য বস্তু। aie এরূপ অনুমান করা যায় যে 'গুণ-শক্তির নিঃশেষে বিরাম হইলে, স্পরমাণু মাত্র অবশিষ্ট থাকে, এইটি বিজ্ঞান সঙ্গত হয় না।. Stat, পরমাণু সকল. পরস্পরের আকর্ষণে অবস্থিত, সুতরাং সে অবস্থাতেও. ক্রিয়-শক্তির বিদ্যমানতা থাকে। এই way তত্ব-জ্ঞানীগণ, বলেন যে গুণশক্তির বিরামে পরমাণু পর্য্যস্তও. জবীভূত হইয়া অবশেষে গুণশক্তির অতীত অথচ et শক্তির আশ্রয় way একমাত্র নিত্য বস্তু অপরিচ্ছিনন তাবে অবশিষ্ট থাকেন, তিনিই ব্রহ্ম নামে অভিহিত । বাহ্য জগতের বিচার করিয়৷ মেই নিত্য বস্তুর কেবল পরোক্ষ জ্ঞানই লাত Sal য়ায়--অপরোক্ষ বা প্রত্যক্ষ-ভান ALS করা যায় Al | দ্বিতীয়তঃ wees a আমি কি--তদ্বিষয়ের বিবেচনা, Sa যাইতেছে। মানব-দেহ একটি যন্ত্র যাত্র। . ভৌতিক- সহ শক্তি-তত্ব ও জ্ঞান-তত্ব, এই তিন প্রকার তত্বে i! ক্রিয়া-শক্তি-প্রধান অবয়ব বিশিষ্ট gre ভৌস্তিক Sy নির্মিত, ইচ্ছ-শক্তি-প্রধাম we দেহ, শক্তি-তত্বধে নির্্বিত। এবং জ্ঞান-শত্তি-প্রধান, সংস্কারের আধার, স্থল we ey শরীরের বীজ state, জ্ঞান-তত্ধে PE) আত্ম-তত্তূ



Leave a Comment