ধর্ম্মতত্ত্ব | Dharma Tattwa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
oe “ “weit I tf 1 রাto er ayলনত 1 at ৷ বুঝিয়াই আগে হইতে fe প্রকারে সে কথা fess pos game মানসিক ' ATE! মাত সুখছুঃখের কোন ates অস্তিত্ব নাই 1: মানসিক অবস্থা| মাত্রেই যে সম্পূর্ণরূপে অনুশীলনের অধীন, তাহা! তুমি স্বীকার করিবে। এবং ইহাও বুিতে পারিবে যে, মানসিক শক্তি সকলের যথাবিহিত অনুশীলন হইলে না আর ছুখ বলিয়া বোধ হইবেনা। fit অর্থাৎ babe fee: tin in ai কি তয়ানক | তা] a ORI সচরাচর যাহাকে বৈরাগ্য বলে, তাহ ভয়ানক ব্যাপার র হইলে হইতে প পারে । fo fe eters কথা হইতেছে fey vies ' . শিল্য। হইতেছে বৈ কি! feats $i সেই face | meets বলেন, তিন ee প্রকার দুঃখের AST নিবৃত্তি পরমপুরুষার্থ 1 তার পর আর এক স্থানে বলেন য়ে, সুখ এত.ণ্‌ অল্প যে, তাহাও ছুঃখ পক্ষে নিক্ষেপ করিবে।' অর্থাৎ সুখ gee সব ত্যাগ করিয়া, অড়পিপ্ডে পরিণত Be | আপনার গীতোক্ত whe তাই বলেন। Rete সুখছুঃখাদিদ্বন্ব সকল তুল্য জ্ঞান করিবে। যদি ae সুখী না হইবে-_তবে জীবনে কাজ fe, যদি ta উদ্দেশ্য Ae পরিত্যাগ, তবে আমি সে ধর্শ চাই না। এবং mettreয় aad যদি be mtae হয়, তবে আমি অনুশীলনতত্ত শুনিতে চাই না। | গুরু। অত রাগের কথা কিছু নাই-_আমার এ i, —_ তোমার eh Mie মিঠাই খাওয়ার পক্ষে কোন আপত্তি হইবে না--বরং বিধিই থাকিরে ] সাংখ্যদর্শনকে ws| তোমাকে xf বলিয়া গ্রহণ করিতে বলিতেছি না। শীতে তাফ্ণসুখছুঃ Thee যে re উপদেশ, তাহারও এমন অর্থ নহে যে, মহুয্যের সুখভোগ করা কর্তব্য নহে। উহার অর্থ | কি, তাহার কথায় এখন কাজ নাই | তুমি কাল বলিয়াছিলে যে, বিলাতী অনুশীলনের উদ্দেশ্য সুখ, ভারতবর্ষীয় অনুশীলনের উদ্দেশ্য মুক্তি। আমি তছুত্তরে বলি, মুক্তি সুখের অবস্থাবিশেষ। স্থুখের পূর্ণমাত্রা এবং চরমোৎকর্ষ। যদি এ কথা ঠিক হয়, তাহা | হইলে । Swale অনুশীলনের উদ্দেশ্যও সুখ | fa অর্থাৎ ইহকালে ছুঃখ ও পরকালে qe | গুরু। না, ইহকালে সুখ ও পরকালে Wet | | | Pro কিন্তু আমার আপত্তির উত্তর হয় নাই--আমি ত কা যে, জীব মুক্ত হইলে সে স্খছুঃখের অতীত Bl AMT যে অবস্থা, তাহাকে Ze বলিব Cap | AS aia, এ গর ia ' ৪



Leave a Comment