ভাগবত-ধর্ম্ম [ভাগ-২] | Bhagabat-dharma [Pt. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
fasta sto |alqsl| রলতেছেন মামরা এপ্রকারের (কালিয়নাগের মত মার কি!) উত্তর ঢচাইনা। এই ao afarতছেন সমস্ত শান্তের Alara বিচার কবিরা তদমুসারে এই প্রণ্নের Gea aie |ইহার পুর্বে গুরুক্ষেত্রের যুদ্ধ হইয়| গিয়াছে। শান্তর ও মজ্জনের উপদেশ-নিরপেক্ষ দুণ্যোধনের আত্মগক্তিতে মতি-বিশ্বাস ও আত্ম- পুষ্টির অবৈধ প্ররাসেই এই যুদ্ধ ঘাটয়াছিল। কুরুক্ষেত্র যুদ্ধে দুযোযোধনের পতনও একটা বড়দরের কাপিয়-ন্মন। কাজেই খনিগণ অতীতের acd প্রবিষ্ট হইয়া বত্তমানের wear নির্ধারণ করিতে চাহেন--এই Gays দুতকে ahaa, “তুমি বাবতীয় ব্রহ্মবিং- গুণগণের চরণমূপে বসিয়া! পুরাণ, ইতিহাস ও ধর্মশান্্সমূহ, তাহা- দের ব্যাথাসহ পাঠ করিয়াছ--সেই মমস্ত শাস্ত্রের মালোচনার কপশ্বনূপ তোম।র cd উত্তর তাহাই আমর! শুনিতে চাই ।”“প্রায়েণাল্লায়যঃ সভ্য কলাবস্মিন্‌ যুগে জনাঃ। মন্দাঃ স্ুমন্দমতয়ো মন্দভাগানহু্যপদ্যতাঃ ॥ ভূরিণি gia কন্মাণি শ্রোতব্যানি বিভাগশঃ। শতঃ HCAS AALS HHS HATHA | we ভদ্রায় ভূতানাং cara শুপ্রসীদতি॥(95) তানি দেশকা[ল-পাত্রদ্র, তুমি AAV? জান। এই কলিতে অরিকাংশণ লোন্ট অল্লাযয, aff al কাহাবও আরস্কাল leg দীর্ঘ হয় তাহা হইলেও aw অর্থাৎ পরমার্থ বিষয়ে বড়ই মলম। ধাহী ক্ষণস্থায়া, যাহা উপস্থিত সুখ দিয়া পরে goat দেয়, সে বিষয়ে যথেষ্ট অধ্যবসায় আছে, কিন্তু পরমার্থ বিষয়ে বা শাশ্বত মঙ্গল সাধনের চেষ্টায় একেবারে পরাত্মুধ। যদি বা কেহ উদ্বোগী হয়, তাহ] হইলে সে নির্বদ্ধি। আর যদি বা দৈবক্রমে সুবুদ্ধি- সম্পন্ন হয়, তাহা হইলেও মন্দভাগা, তেমন সাধুনঈ্গ প্রাপ্ত হয়না। আর বদি পৌভাগাক্রমে RAR পাওয়া ats, Blel হইল রোগ2aশাত্র।ুষায়) উত্তর চাই — অথাং অতীতের অভিগ্ডুতার উপর তাঁহায় প্রতিঠ| হওয়া চাই । ইহাই দ্বিতীয় প্রশ্নের উদ্দেগ্া।শা ও ABR, এই ছুইকে বাদ দিয়াই দুর্ষোধনের বিপদ |



Leave a Comment