ব্রহ্মসূত্র (বেদান্ত-দর্শন ) | Bramha Sutra (Vedant Darshan)

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮০ ag নাই afar SR অদ্বৈতই হইতেছেন। সুতবাং বিশিষ্টাদ্বৈতবাদে 'প্রকায দ্বৈত'ই (প্রকারি ates) স্বীকৃত a থাকে, কিন্তু 'প্রকারাদ্বৈত' অন্নমোদি' হয় A) যেহেতু জীব জগতক্মূপ প্রকাব (বিশেষণ) ত্রম্ম শরীর হইলেও aH হইতে ভিন্ন। আবার অনন্ত অসংখ্য জীব প্রত্যেকেই পরম্পূর হইতে ভিন্ন এবং জগৎ হইতেও ভিন্ন। পৰমেশ্বর বাসুদেব নারাযণই a! aE ব্যক্তির প্রপত্তি (শরণাগতি) এবং অদ্ধা ভক্তিবশতঃ পরমেশ্ববই Ge হইয়] নিজ ভক্তকে মুক্তি দিযা থাকেন ৷ qua মুক্তি ভগবদম্গ্রহলভ্য । এই মতবাদে “জ্ঞানাৎ মুক্তি eats “জ্ঞান” ইহাব অর্থ উপাসনা। ভগবদুপাসনাই পরিপক্ক অবস্থায ভগবদূদর্শনে _ঈশ্বর সাক্ষাৎকারে পর্যবসিত হয। প্রপন্ন মুযুগ্ষু জীবের ভক্তিই চরমাবস্থায দর্শন ম্মানাকারা' অর্থাৎ ভগবদৃদর্শনে-_ ঈশ্বর নাক্ষাৎকারে পর্যবণিত হইযা থাকে। তখন জীব ভগবদহুগ্রহলব্ধ মোক প্রাপ্ত হইয!| চরিতার্থ হয়-_ তাহার সর্বপ্রকার Bes আত্যণ্তিক নিবৃত্তি ab এবং waa সে PATA (পরমানদ্দ) প্রাপ্ত হয়। স্বীয় দুঃখের আত্যন্তিক Male oa saya প্রাপ্তিই সকল জীবের পবম কাম্য । শুধু তাহাই নহে, সেই যুক্ত জীব ঈশ্ববসাম্য Stew অর্থাৎ ঈশ্বরের we অপ্রতিহতশক্তি এবং অপ্রতিহতেচ্ছ হইয়া থাকেন--তবে 'জগদ্ব্যাপারবর্জমূ* অর্থাৎ জগতের উপর কর্তৃতু, নিযগত্ব এবং সংহত্তৃত্ধ মুক্ত জীবেরও নাই । তিনি ঈশ্বরেবই অনুগ্রহে, ঈশ্বরেবই ইচ্ছা প্রতাবে সত্যমন্কল্পত্ব প্রভৃতি শক্তি লাভ করেন। বিশিষ্টদ্বৈতমতে জীব feasted বিভঞ্ত_বদ্ধ, যুক্ত aa নিত্যযুক্ত। Sat রামাহুঙজাচার্য মহাশ্য বিশেষ পরিশ্রম করিয়া অভিজ্ঞ আচার্যের নিকট হইতে অবগত হইয়া শ্রীভায়ের oe পর্যন্ত অ'শের যে বঙ্গানুবাদ করিয়াছেন তাহ] পড়িয়া আমি চমৎকৃত হইযাছি! sinatra ভাষ1ও বিশেষ প্রাগ্ীশ এবং বক্তব্য বিষয়ও বিশেষ নিপুণতা সহকারে সরণভাবে বিবৃত হইয়াছে। বুডুৎসু ব্যক্তিগণ ইহ! পড়িয়া Sige হইবেন । ইহার ey তিনি অবশ্যই প্রশংসা এবং ধন্তবাদ্ভাজন 1 কলিকাতা বিশ্ববিদ্যালয়, | শ্রীভুতনাথ দেবশমণঃ (easel) SH মাথ, ১৩৭৫ FATT ৷



Leave a Comment