পূজা-পার্বণ [খণ্ড-১,২] | Puja-parban [Vol. 1,2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ পু-জা-পার্বণ দোলোৎংসব নববর্ষেণৎসবও বটে। বঙ্গে CHANIA কথা মাত্র আছে। দ্যর্গোৎসব দোঁখ, দোলোৎসব দোঁখতে পাই না। বঙ্গে দুূর্গোৎসবে আমাদের যে আনন্দ, দোলোৎসবে উত্তর ও পাঁশ্চম ভারতাীয়ের সে আনন্দ। বস্তৃতঃ, দ্যর্গোৎসবও এক নববর্ষেণৎসব। নববর্ষেণৎসবের কয়েকাঁট লক্ষণ আছে। দর্্গোণৎসব স্মরণ কাঁরলে সে সে লক্ষণ স্পষ্ট হইবে। আমরা TANG মার্জনা কাঁর, তৈজসপন্ল্যঁদ উজ্জল কাঁর, AACA তন ANG PNY, নববস্ল পাঁরধান কাঁর, আত্মীয়-স্বজনের সাঁহত মালত হই। আর, বিজয়াদশমীতে প্রাঁতমাবিসর্জনের পর পরসষ্পরের গাত্রে জল ও কদর্ম নিক্ষেপ ata, Tale পান কাঁর। আর স্থান বিশেষে, লোকে অশ্লীল গীত ও ক্ষেউড় «lao! কাঁলকা-পযুরাণ ইহার বিধান ঁদয়াছেন, লোকের কুর্‌চ বাঁলবার লো নাই। ইহার নাম শবরোৎসব। বোম্বাই, মধ্য ও উত্তর ভারতে হোলির দিন এইসকল লক্ষণ দ্‌ণ্ট হয়। নববর্ষ-প্রবেশে হর্ষরীড়া স্বাভাবিক, কল্তু CHOY স্বাভাবিক নয়। লোকের 1বিশ্বাস ছিল, নববর্ষে'র প্রথম দন চক্ষু, কর্ণ' TET দেহ VHLD কাঁরলে সে বৎসর Ww স্পর্শশ কাঁরতে পারে না। TRAC ALIN CGI অন্ত্যজ MATT দেহ Wi করে, পরে স্নান করে। এই 1বশ্বাস অল্পকালের নয়, অন্ততঃ সাড়ে oils FARA বৎসর হইতে আছে। ইহার প্রমাণ আছে। বৈঁদক কালে সম্বংসরব্যাপী War পর এইর:প অ*লীল ক্বীড়াকোতুক হইত। আমার বিশ্বাস, বৈঁদককালের সোমরস বর্তমান ভাং (সাঁদ্ধ)। আমরা বজয়াদশমীতে 1সাঁদ্ঘ পান কাঁর। হোঁলর fra উত্তর-ভারতে ভঙ্গা- পান প্রচুর চলে কোথাও কোথাও চত্র-পার্ণমায় দোল হয়। অর্থাৎ, Tap সোঁদন উত্তরায়ণ আরম্ভ কাঁরতেন (শারদোৎসব পশ্য)। WT AT-M TAT CIS! ছয় ALA বংসর অতীতের সাক্ষী। চৈত্ন-পাঁর্ণমায় দোল উহার দুই ALA বংসর পর্বের সাক্ষী । এই সাক্ষীর সাক্ষী আছে। চৈত্ত-পার্ণমায় উত্তরায়ণ, অতএব আদ্বন-পর্ার্ণমায় দাঁক্ষণায়ন আরম্ভ হইত। আমরা আঁ*্বন-প্‌ার্ণ মায় কোজাগরী-লক্ষ্যীপ্‌জা কাঁরয়া সে TAS পালন কাঁরতোঁদ্ধ। সে সময়ে বর্ষণ আরম্ভ হইত, 1দগ্‌গজ এই



Leave a Comment