For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[ ctr ] as অধ্যায় ॥ শ্রোণীপরিচয়
ক। ট্র্যাঙজেডি--নাটকের নানাভিত্তিক বিভাগ পরিচয় [২৯১-২৯৩] ট্র্যাজেডি [ ২৯৩ খ। গ। ২৯৪ ] ট্র্যাজেডির লক্ষণ [২৯৪-২১৮ ] cacahty যুগের মতবাদ [ ২১৮-৩১২ ]
এরিস্টটলের পরে ও রেনেগাসের আগে [৩১৩] রেনেপাস যুগে ট্র্যাজেডি তত্ব
[৩১৩-৩১৪] ট্র্যাজেডির উদ্দেশ্য এবং ক্যাথারসিসের তাৎপর্য বিষয়ে সিদ্ধাস্ত
([৩১৫-৩১৭] সপ্তদশ শতাবীতে ট্র্যাজেডি তত্ব [৩১৭-৩২* ] অষ্টাঃশ শতাব্দীতে
ট্র্যাজেডিতত্ব [৩২০-৩২১ ] উনবিংশ শতাবীতে ট্র্যাজেডিতত্ব (৩২২-৩২৭ )
ট্র্যাজেডির নায়ক [৩২৭-৩৫২ ] ট্র্যাজেডির afew [৩৫২-৩৬৮] ট্র্যাজেডির
আত্ম! ও মেলোড্রাম! [ ৩৬৮-৩৭৬ ] ট্র্যাজেডি দেখার আনন্দ [ ৩৭৬-৩৯০* ]
ট্র্যাজেডির শ্রেণীবিভাগ [৩৯*-৩৯৫) শেনীবিভাগ মীমাংসা [৩৯৫-৩১৬ ]
ট্রযাজেডির উপসংহার [ ৩১৭-৩৯৯ ] উপসংহার মীমাংসা [ ৪**-৪*১]
ট্র্যাজেডির রসপ্রসঙ্গে [৪*৩-৪১৬ ] কমেডি--কমেডি পরিচিতি [8১৯-৪২১]
কমেডির উপাদান [৪২১-৪২৪] যোড়শ শতাব্দীতে কমেডি লক্ষণ [৪২৪-৪২৭]
সপ্তদশ শতাবীতে কমেডি-লক্ষণ [৪২৭-৪২৯] অষ্টাদশ MACS কমেডি-লক্ষণ
([৪২১৯-৪৩১] উনবিংশ ও বিংশ শতাব্দীতে কমেডি লক্ষণ [৪৩১-৪৩৬] কমিক
রচনার শ্রেণীবিভাগ (৪৩৬-৪৩৮] কমেডি-মীমাংসা [৪৩৮-৪৪৫] যাত্রা ও নাটক-_-অপেরা ও প্লে--গীতনাট্য ও নৃত্যনাট্য--মুকাভিনয় ইত্যাদি :
যাত্রানাটকের ইতিবৃত্ত (৪৪৯-৪৫১] যাত্রা ও নাটকের তুলনামূলক আলোচনা
[৪৫১-৪৫৩] অপেরার বিশেষত্ব [seo-ses নৃ ত্যনাট্যের বিশেষত্ব [৪৫৪] নৃত্তনাট্য
ও ব্যালে [ses] নৃত্যনাট্য ও ate [see] মুকাতিনয় বা Pantomime [৪৫৫)
যাত্রা--কমিক অপেরা-_মাস্ক-ব্যালাড অপেরা-_ একস্টাভ্যাগাঞ্জ! (৪৫৫-৪৫৭]),
_যাত্র'--পৌরাণিক নাটক--ধর্মমূলক-_-ইংরেজী মিরক্লে ও মরালিটি প্লে [৪৫৭-
sen] কাহিনীর উৎসের ভিত্তিতে শ্রেণীবিভাগ পৌরাণিক নাটক [৪৫৯-৪৬৩]
এতিহাসিক নাটক [৪৬৩-৪৬৬] রূপকথা বিষয়ক নাটক [৪৬৬-৪৬৭] সামাজিক
নাটক [8৬৭-৪৭০] বিষয়বস্তুর বৈশিষ্ট্য অনুসারে শ্রেণীবিভাগ [৪৭%] আয়তন
বা অন্ক সংখ্যার ভিত্তিতে বিভাগ £:-_মহানাটক [৪৭১-৪৭২]) নাটক [৪৭২]
athe [৪৭২] একাঙন্কিক! [৪৭৩-৭৪] গঠন রীতির ভিত্তিতে শ্রেণীবিভাগ
[৪৭৪8-৪৭৬] রচনাবন্ধের ভিত্তিতে শ্রেণীবিভাগ [৪৭৬-৪০৮] উপস্থাপন৷ রীতির
ভিত্তিতে শ্রেণীবিভাগ--বাস্তবিক উপস্থাপনা [ ৪৭৮-৪৭৯ ] রোম্যান্টিক বা
ভাবতান্ত্রিক উপস্থাপনা [sev] রূপক উপস্থাপনা [ ৪৮০-৪৮৪ ] সংকেত ও
সাংকেতিক [8৪৮৪-৪৮৬] শিল্পে বাস্তবিকত| বিরোধী আন্দোলন [৪৮৭-৪৮৯]
উদ্দেশ্যের ভিত্তিতে শ্রেণীকল্পন] [৪৮৯-৪৯০] রসমুখ্য নাটক [৪৯১] GEAR নাটক
[৪৯১-৯২] খটনামুখ্য নাটক [৪৯২-৯৩] চরিত্রমুখ্য নাটক [৪১৩] সপ্তম অধ্যায় | নাট্য-সমালোচনা ও নাট্য-বিশ্লেষণ চারুশিল্ন ও কারুশিল্লের জন্ম ও বিশেষত্ব [৪৯৭-৪১৮] শিল্পের আত্মার পরিচয়
[৪৯৮-৪৯১] শিল্প সমালোচনা [৪১৯-৫*১] নাট্য সমালোচনা [৫*১-৫১৩]
গ্রন্থে উল্লিখিত গ্রন্থ (৫১৫-৫২৭] শির্ঘন্ট [৫২৮-৫৪৫] জীবন Fai [৫৪৬-৫৪৮]