ক্রোচের এস্থেটিক ও এসেন্স সাফ এস্থেটিক | Crocher Esthetik O Esence Of Esthetik

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[১০] ১৪ ৷ তিঠ্রি অফ ইয়োরোপ ইন দি নাইন্টিন্থ, copie (১৯৩২; অনু. এইচ FYB, ১০৩ ) ১৫ | Il carattere della philosophia Moderna (১৯৪১) ১৬। Philosophiae Storiagraphsa (39821 ১৭ । Poesia popolare e pnesia-d’ Arte (save) ১৮ 1 Poesia Antica e poesia Moderna (১৯৪০) x9 | La Letleratura della Nuava Italia ( & %@-- 9799-80) * * we ® Galas রচনাগুলির দিকে দৃষ্টিপাত করণেই ক্রেচের বহুমুখী চিন্তার পর্মিচয় পাওয়া যায়। তার বিশেষ পরিচয় দেওয়ার অবকাশ ও প্রয়োজন আমাদের নেই! প্রথম গ্রন্ধধানির নাম খে এ সমমান কর মিথ্যা] নয় যে ক্রেচে প্রথমে মার্কসীয় চিন্তাস দিকে আকুষ্ট হয়েছিলেন । এ প্রসঙ্গে তার নেন উাক্তও উল্লেবযোগয 1 তিনি লিপ্েছেন-_ 01১ intercourse with the literature of Merxism and the eagerness with which for sometime I followed the socialistic press of Germany and {taly, stirred my whole being and for the first time awakened inme a feeling vf political enthusiasm yielding a strange taste of newness to me.” কিন্তু সৌভাগ্য fe হুর্তাগ্য "জানিনে মার্কসীয় দাহিতা পাঠ করেও ক্রোচে বস্ত্ববাদের শিবিরে প্রবেশ করেননি, বস্তুবাদকে তিনি মনে প্রাণে yet করতে পারেন নি। দাশনিক হিসাবে তোচে পুরো দস্তর ভাববাদাই (আইডিয়াণিস্ট ) থেকে গেছেন , ডগল!স আইনস্লির উক্তিটিও এই faatcaas পরিপে'ষক। তিনি লিখেছেন--ক্রোচের 'আত্মার ছর্শন”'-এ ( Phtilosophy of the spirit), উনবিংশ শতাব্দীর শেষার্ধের স্থূল বস্তুব।দী শনের বিরুদ্ধে বিংশ শতাঝ্ীঁতে যে Betas গ্রতিত্রেরা দেখা দিয়েছিল, সেই প্রতিক্রিয়াই প্রতিফলিত হয়েছে। ক্রোচে স্থূল বস্তুবাদ্বের সংস্কার থেকে শিল্পতত্বকে মুক্ত করে ভাববাদের স্বরাজেয প্রতিষ্ঠিত তথ' প্রকৃতিস্ব করেছেন। বল বাহুল্য, ARAVA এই মন্তব্যটি ভ্রোচের দার্শনিক



Leave a Comment