পুনর্জন্মবাদ [সংস্করণ-১] | Punarjanmabad [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(১১) সংস্কারের অন্যযায়ী ফল লাভ করে। দেহান্তর গমনের জন্য হুক্মদেহী আত্মার ala দূরীভূত হয় al, বরং শুভাশুভ সংস্কার অঙ্যায়ী সে ভাল-মন্দ শ্রীর গ্রহণ করে। স্বামী অভেদানন্দ মহারাজ পুনন্জন্মবাদ বিশ্লেষণ করিবার সময় বিজ্ঞান- সম্মত ভ্রমবিকাশনীতির সাহায্য লইয়াছেন। ডারুইন, ওয়াইজ্ম্যান, staf প্রভৃতি মনীষীদের মতবাদের লজিরে তিনি দেখাইবার টেষ্ট করিয়াছেন ?: fay হইতে উচ্চ দিকে সমস্ত atta গতি। সামান্ধ Said ক্রমে ক্রমে বিকশিত হইয়া জৈববিকাশের cas পরিণতি মন্নষ্য- শরীর লইয়| জন্মগ্রহণ করে। মনুধ্যজন্মের মধ্যেও ক্রমবিকাশের স্তর আছে, কেনন। সকল মন্য্য-শরীর কখনও এক রকম বা এক প্রক্কতির হয় all aa এই প্রক্কতিভেনের aa সংস্কার wil; সংস্কারের প্রবল প্রেরণাই মানুষের প্রকৃতিকে ভাঙ্গিয়াচুরিয়৷ ভিন্ন ভিন্ন ভাবে গঠন Beal weals বিকাশ সংস্কারের হয়। সংস্কারের বিকাশ বলিতে সৎ বা শুভ সংস্কারের ata অসৎ বা অশুভ সংস্কারের অভিভূতি। কোন সংস্কার কখনও নষ্ট হয় AL] সংস্কার নষ্ট হওয়| বলিতে ধ্বংস নয়, পরষ্ধক অভিভূত বা নিস্তেজ Ren বুঝায়। আমাদের মনের বা অসন্তঃ:করণের অবচেতন স্তরে অসংখ্য জন্মের AI ARI সংস্কার WAFS ও সুপ্ত থাকে। মাত্র যেগুলি ইচ্ছার প্রেরণায় জাগ্রত হয় তাহারাই ফল দিবার জন্য স্থলমূর্তিতে মনের চেতন By প্রকাশ পায়, বাকী সমস্ত সংস্কার ae অবস্থায় নিহিত থাকে। শীরামক্ব্ষদেব বলিয়াছেন £ “aa মন-বুদ্ধির অগোচর, কিন্তু শুদ্ধমনের গোচর”। এখানে শশুদ্ধমন বলিতে বিশুদ্ধ a সং সংস্কার বুঝিতে হইবে। সৎ সংস্কার মুক্তির কারণ। সং সংস্কার প্রবল হইলে অসৎ সংস্কার অভিভূত বা নিদ্রিত হইয়া] পড়ে এবং সং সংস্কারের অনুপ্রেরণায় মুক্তিরূপ সংস্কারের উদয় হয় এবং সন্দেহবিনাণী আত্মজ্ঞান স্বতঃপ্রকাশিত হয়। waa আত্মায় মানসিক বৃত্তি তথা পঞ্চজ্ঞানেন্সিয়,



Leave a Comment