For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)2,১২ আঁত্বার নিত্যত্ব ও জন্যাত্তরবাদের
সমর্থক aim যুক্তির আলোচন৷ এবং
ate সমর্থনে “ন্যায়কুসুমাঞ্জলি'!
aca উদয়নাচার্যোর et) ৯২--১০২
“aya” ও বৈশেধিক সূত্রের
দ্বারা জীবাদ্ব। বস্তুত: প্রতি শরীরে তির,
RS নাণা, এবং Bla, ইচ্ছা ও
সুখ দূঃখাদি জাঁবাত্বার নিজেরই বাস্তব
গুণ, এই সিদ্ধান্তই J যায়। উক্ত
উভয় দর্শনের মত ব্যাখ্যায় aww
St ও ন্যায়বাত্তিকাদি প্রাচীন সমস্ত
awe OS দ্বৈতবাদই ব্যাখ্যাত।
উক্ত মতের সাধক প্রমাণ ও
উক্ত WS অষদ্বৈত-বোধক শুুতির
তাৎপফ্য । বৈশেধিক দর্শনে কণাদ-
সূত্রের প্রতিবাদ। অদ্বৈত মতে
আধুনিক ব্যাখ্যার সমালোচনা ও
অদ্বৈতমত বা যে কোন এক মতেই
ঘড় দর্শনের ব্যাখ্যা করিয়া AMAA
eau যায় না। খাধিগণের নান!
বিরুদ্ধবাদের maya সমন্ধে aft
বতে বেদব্যাসের কথ। ১১১-১১৪
শরীরের Nfs সিদ্ধান্ত সমন
করিতে বহু পরমাণু কোন দ্রব্যের
উপাদান কারণ হয় না, এই fancy
শ্রীমদ্বাচন্পতিমিশ্রের যুক্তি এবং শরীরের
পাঞ্চতৌতিকত্বাদি মতাস্তর-খণনে
বৈশেষিকদর্শমন যহমি কণাদের afe
ve .. we ১১১-১২৩
ASICS TUT ন্যায় মনেক
দ্রব্যবস্ব? কারণ, এই প্রাচীন মতের
qq ও যুক্তি i ১৩২ দৈনসতে DRA CORA ও
প্রাপ্যকারী নহে। Se জৈনমতের
যুক্তিবিশেঘের বর্ন ও সমালোচনা-
ALIS ততসম্বদ্ধে TEI ১৫০--১৫২ পরবর্তী! নৈয়ায়িক-সম্প্দায়ের
Mats ইন্দ্রিয়ার্থমরিকর্ধের নানা
প্রকারতা৷ এবং “জ্ঞাননলক্ষণা” acs
অলৌকিক সম্নিকষ ও গুণ পদার্থের
নির্ভণত্ব গিদ্ধান্তের qa ও যুক্তির বণন ১৬৫--১৬৯
ল্যায়মতে শ্বণেস্দ্রিয় নিত্য
আকাশস্বরূপ হইলেও coer; আকাশ নামক পঞ্চম ভূতই শ্রবণেন্দি-
য়ের যোনি বা প্রকৃতি, fa কিরূপে
Brita হয়, এই বিঘয়ে বার্তিককাঁর
উদ্দব্যোতকরের কথ৷ ও SWF
বক্তব্য । ন্যায়দর্শণেন বাক, At ও
পাদ প্রভৃতির Raw cea স্বীকৃত
হয় নাই, এই বিঘয়ে তাৎপয্যটাকাকার
বাচস্পতি মিশ্রের কথা৷ ১৯২--১৯৪ গন্ধ প্রভৃতি পঞ্চম গুণের মধ্যে
যথাক্রমে এক একটি গুণই যথাক্রমে
পৃথিব্যাদি এক এক ভূতের স্বকীয়
et, ইহ) ্মৃতি, পুরাণ অথবা
আয়ব্বেদের মত বলিয়৷ Fai যায় না।
মহাভারতের এক স্থানে উক্ত মতের
বর্ণন Jat যায় ২০৬--২০৮ কণাদসৃরোনুমারে বায়ুর ACT
দ্বই তুাঘাকার বাৎল্যায়ন ও বা্তিক-
কার উদ্দ্যোতবরের শগিদ্ধান্ত । পরবর্তী
নৈয়ায়িক বরদরাজ ও তৎপরবর্তী