নাট্যসাহিত্যের আলোচনা ও নাটকবিচার [খণ্ড-১] | Natyasahityer Alochana O Natakbichar [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ নাট্যসাহিত্যের আলোচনা ও নাটকবিচাঁর বুঝাপড়া করার ইতিহাস, অন্যদিকে সমাজের আভাযম্তরীণ মংহতি রক্ষার এবং জাতীয় সংস্কৃতি "রক্ষার ও তথা আত্মপ্রকাশের চেষ্টার ইতিহাস | ইতিহাসের স্বাভাবিক নিয়মেই, হিন্দু-সমাজ waranty সহিত বুঝাপডা করিতে গিয়| ভিতরে ভিতরে অ্ঞাতসারেই দেহ-মনে পরিবর্তিত হইতে atts) প্রথমতঃ-_নিম়ঞ্রেণীর বহু হিন্দু এবং উচ্চপ্তেণীর কেহ কেহ ভয়ে বা লোভের বশে, মুসলমান ধর্ম গ্রহণ Sca— ফলে বাঙালী হিন্দুর Ara কমিতে *থাকে। দ্বিতীয়তঃ--মুসলমান-সরকাঁরের অধীনে চাকরী করিয়] বন্ধ হিন্দু সামাজিক প্রতিষ্ঠা লাভ করেন-[ আলাউদ্দিন হোশেন শাহের আমলেই দেখা যায়-উজীর-গোপীনাথ বস্তু ( পুরন্দর থান্‌ ), হোসেনের গৃহ-বৈদ্যল HAH দাস, প্রধান দেহরক্ষী -কেশব ছত্রী, টাকশালের অধ্যক্ষ অনুপ, CAAT = গৌর মল্লিক ] ইহার ফলে একদিকে say? গৌডাদের গৌড়ামিতে ধাক্কা লাগিতে থাকে এবং He ব্রাম্মণর| সমাজ-শাসনের বিবিধ-ব্যবস্থা কঠোর করিতে থাকেন কিন্তু অন্যদ্বিকে ভিতরে ভিতরে, বাস্তব অবস্থার চাপে সমাজের সহিষ্ণুত| না বাঁড়িয়] যায় না। আলাউদ্দীন হোসেন শাহের সময়ে--(১৪৯৩- ১৫১৯ ) বাঙলার সম্নাজ-জীবনে যেন একট) নবজীবনের জোয়ার আসে | গৌর- চন্দ্রের আকর্ষণেই এই জোয়ার স্ত্টি হয়। শ্রীচৈতন্যের আধ্যাত্মিক তাংপধ্য Wels হউক না কেন, গঁতিহাসিক তাংপধ্যটি খুবই লক্ষণীয়। হিন্দু-সমাজের মধ্যে আধ্যাত্মিকতার সঞ্চার করিয়া সমাজকে আত্মবক্ষায় উদ দ্ধ করা তাঁহার অন্যতম tery ছিল এ কথা বলার সঙ্গে সঙ্গে আর একটি কথাও যেন বলা দরকার এবং তাহা এই যে-শীচৈতন্তই প্রথম উপলব্ধি করেন যে হিম্দু- সমাজকে- যদি আত্মরক্ষা করিতে হয়, প্রচলিত ধর্মের সংস্কার করা অপরিহার্য ; ধর্মকে গণতন্ত্রীয়িত না করিতে পারিলে-_হিন্দু-সমাজের মধ্যে সংহতি a® কর| সম্ভব নহে। beta ও fears এক ম্যায় প্রতিষ্ঠিত করার আন্দোলন বুদ্ধের পরে--এই প্রথম । ( চপ্তালোইপি দ্বিজশেটে) হুরিভক্তিপরায়ণঃ-_এই আন্দোলমেরই ঘোষণা ) |



Leave a Comment