জিজ্ঞাসা | Jigyasa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
স্ত্য ৫ হাজার ant পূর্বেও Be সেই নিয়মে চলিয়াছিল। আবার হাজার ' বক্জার পরে কেমন চলিবে, তাহাও আমরা গণিয়! বলিতে পারি। গণনা ও abal উভয়ে মিল ভিন্ন অমিল কথনও দেখা যায় নাই। . কিন্তু একটা কথ৷ আছে; ভূয়োদর্শন,. gael gar শব্দের অর্থে ga; চির নহে। ভূয়োদর্শন রহুকাল ব্যাপিয়া দর্শন ও. বহুদেশ ব্যাপিয়| দর্শন? কিন্তু চিরকাল aie দশন বা স্বদেশ. ব্যাপিয়া দর্শন নহে। এবং চিরের সহিত তুলনায়, সর্ববের সহিত তুলনায়, BA ও বহু নগণ্যমাত্র! উভয়ের তুলনা হয় at মাধ্যাকর্ষণের বর্তমান নিয়ম, কালি ছিল, পরগু ছিল, শত বঙুসর বা লক্ষ বৎসর আগেও ছিল, মানিলাম। কিন্তু চিরকাল ছিল, তাহার গুমাণ কোথায় ? আবার মাধ্যাকর্ষণের যে নিয়ম লোইখণ্ডে আছে, তাহাই Be আছে, পৃথিবীতে আছে, শনৈশ্চরের মেখলাতে আছে ও বরুণ এহের পাশ্বচরে আছে, লুন্ধক তারক! ও তাহার সহচরে আছে; কিন্তু সর্বত্র আছে কে বলিল ? ভূয়োদর্শনের YR Soya বিস্তৃত নহে; Rate এ প্রশ্নের উত্তর নাই। মাধ্যাকর্ষণের নিয়মের যে সার্বভৌমিকত্বরপ বিশেষণ দেওয়া যায়, তাহ। অনেকটা গায়ের জোর মাত্র ৷ : সূর্য্য আজ যেমন উঠিয়াছে, কাল তেমনই উঠিয়াছেল, পরগু তেমনি উঠিয়াছিল, আমার জীবনের ত্রিশ acaa ধরিয়৷ তেমনি ভাবে. উঠিতেছে, তোমার জীবনের att বৎসরেও সেই নিয়মে উঠিয়া আসিতেছে; এবং মানব জীবনের গত অযুত বৎসর ও পৃথিবীর জীবনের গত লক্ষাধিক aware সেই এক নিয়ম প্রতিঠিত দেখিতেছি। তাই দেখিয়া সাহস করিয়া বলিয়া থাকি, ফালও WH এই নিয়মে উঠিবে; দশ বৎসর, শত বৎসর, কি সহস্র বৎসর পরেও সেই নিয়মে উঠিবে। ইহারই নাম Ti গণনাও*এ পর্য্যন্ত কখন ব্যর্থ হইতে দেখা যায় নাই। তাই গণনাতে আমাদের বিশ্বাস ও সাহস । এ te বত মানুষ জন্মিয়াছে, 1



Leave a Comment